“ব্যায়াম শুরু করার আগে ও পরে কি খাওয়া উচিৎ জেনে নিন”

Nike-woman-otolo-2013-3শরীর ফিট রাখতে গেলে নিয়মিত ব্যায়াম করতে হবে।এর কোন অন্যথা নেই।কিন্তু ব্যায়াম করার সঙ্গে কিছু নিয়ম মেনে চলা উচিৎ যেমন ব্যায়ামের আগে ও পরে কি খাবেন।এটা ভীষণ গুরুত্বপূর্ণ বিষয়।আসুন আমরা জেনে নেবো বিসটি।

ব্যায়াম শুরু করার আগে ও পরে ভারি কিছু খাবার খাওয়া উচিৎ নয়।আবার খালি পেটে ব্যায়ামের অভ্যাস করা একদমই অনুচিত।তাহলে আমাদের এমন খাবার খেতে হবে যা আমাদের শরীরকে চাঙ্গা রাখবে ও শক্তি যোগাবে।
ব্যায়ামের আগে কখন খাবেন

ব্যায়াম শুরুর আগে অন্ততপক্ষে ১ থেকে ১ ১/২ ঘণ্টা আগে কিছু খেয়ে নিতে হবে।যেহেতু খাবার হজম হতে ১ থেকে ৪ ঘণ্টা সময় লেগে যায় তাই উচিৎ হবে ব্যায়ামের আগে তরল কিছু খেয়ে ব্যায়ামের জন্য বেড়িয়ে পড়া।কারন তরল খাদ্য হজম হতে কম সময় নেয়।
কি খাবেন
১ঘন্টা আগে-
ফল বা সব্জি জুস।কমলা,আপেল বা অন্য কোন মরশুমি তাজা ফলের রস।তরমুজ,পিচ,আঙ্গুর বা ভালো কোন স্পোর্টস ড্রিঙ্কস।
১ থেকে ২ ঘন্টা আগে-
তাজা ফল। ফল বা সব্জি জুস। পাস্তা, রুটি, কম চর্বিযুক্ত ইয়োগার্ট, স্পোর্টস ড্রিঙ্ক।
৩ থেকে ৪ ঘন্টা আগে-
আলু সিদ্ধ, এনার্জি বার, কম চর্বিযুক্ত দুধের সাথে কর্নফ্লেক্স, কম চর্বিযুক্ত ইয়োগার্ট, রুটি কিংবা টোস্টের সাথে পিনাট বাটার, লো ফ্যাট চিজ।
ব্যায়ামের আগে কখনোই মাংস, চিপস, চকলেট এধরনের উচ্চ চর্বিযুক্ত খাবার গ্রহণ করা উচিত নয়।
ব্যায়ামের পরের খাবার-
ব্যায়াম করার আগে খাবার রুটিনটা যেমন গুরুত্বপূর্ণ তেমনি ব্যায়াম করার পরের রুটিনটাও সমান গুরুত্বপূর্ণ।কারণ ব্যায়াম করার পারে শরীর থেকে প্রয়োজনীয় ক্যালরি এবং গ্লুকোজ কমে যায়।তাই ব্যায়ামের পরে শরীরকে পর্যাপ্ত পরিমাণে শক্তি বর্ধক কিছু খাবার দেয়া উচিৎ।
ব্যায়াম শেষ করে প্রথমেই গ্লুকোজ মেসান জল পান করুন এতে আপনার শরীর থেকে ঘামের সঙ্গে বেড়িয়ে যাওয়া ঘাটতি পূরণ করবে।এক গবেষণায় দেখা গেছে ব্যায়াম শেষ করার দুই ঘন্টার মধ্যে যেকোনো ধরনের তরল খাবার শরীরের মাংসপেশীতে অনেক দ্রুত শক্তি যোগায়।
ব্যায়াম করার ফলে আপনি যে শক্তি ক্ষয় করেছেন তা ফিরিয়ে আনতেই ব্যায়াম শেষে খাবার গ্রহণ করতে হবে।ব্যায়াম শেষ করে প্রথম ২ঘন্টায় ফলের জুস, সব্জি জুস, বিভিন্ন ধরনের সালাদ খান।এরপর এমন কিছু খাবার গ্রহণ করুন যেগুলোতে শক্তি বৃদ্ধিকারী উপাদান বেশী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *