“বিশ্ব হেপাটাইটিস দিবস”

WHD_Globe-310x205স্বাস্থ্য টেবিলঃ  প্রাণঘাতী ‘হেপাটাইটিস ভাইরাস’ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে আজ ‘বিশ্ব হেপাটাইটিস দিবস’ পালিত হচ্ছে। এই রোগের বিরুদ্ধে জনসচেতনতা বৃদ্ধির সংকল্পে বিশ্বস্বাস্থ্য সংস্থার উদ্যোগে ২০১০ সাল থেকে প্রতিবছর ২৮ জুলাই তারিখে ‘বিশ্ব হেপাটাইটিস দিবস’ পালন করা শুরু হয়।হিসাব অনুযায়ী, প্রতিবছর বিশ্বে ৫০০ মিলিয়ন মানুষ হেপাটাইটিস ভাইরাসে আক্রান্ত হয়।

প্রতিবছরের মতো এই বছরও একটি নির্দিষ্ট শ্লোগানকে সামনে রেখেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা- এলিমিনেট হেপাটাইটিস বা ২০৩০ সালের মধ্যে বিশ্বে ভাইরাসজনিত লিভার রোগ নির্মূল।

হেপাটাইটিস (Hepatitis)হল যকৃতের (Liver) প্রদাহ (Inflammation)। হেপাটাইটিসের ফলশ্রুতিতেই … যে সকল ভাইরাস হেপাটাইটিস ঘটাতে  সক্ষম তাদের হেপাটাইটিস ভাইরাস (hepatitis virus) বলে।নীরব ঘাতক হেপাটাইটিস এমন একটি ভইরাস যা বিশ্বব্যাপী মারাত্মক সংক্রামক রোগের জীবাণু হিসেবে পরিচিত।

শিশুদের ব্যাপক হারে এ রোগে আক্রান্ত হতে দেখা যায়। সমগ্র পৃথিবীতে প্রতি বছর ৩ থেকে ৬ লাখ নবজাতক হেপাটাইটিস ভাইরাসে আক্রান্ত হয়ে জন্মগ্রহণ করে যারা ভবিষ্যতে এই রোগের বাহক হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা মতে, ভারতবর্ষে মোট জনসংখ্যার ৫ শতাংশ হেপাটাইটিস-বি ভাইরাসের দীর্ঘমেয়াদি বাহক এবং এদের ২০ শতাংশ লিভার ক্যান্সার ও সিরোসিসের কারণে মারা যায়। বাস্তবে হেপাটাইটিস এইডসের চেয়ে ১০০ গুণ বেশি সংক্রামক এবং প্রতিবছর এইডসের কারণে পৃথিবীতে যত লোক মৃত্যুবরণ করে তার চেয়ে বেশি মৃত্যুবরণ করে হেপাটাইটিসের কারণে।আসুন এই রোগ নির্মূলীকরণের যজ্ঞে আমরা বাকিদের সঙ্গে হাত মেলাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *