“হতবাক হয়ে পড়েছে ফুটবল বিশ্ব”

446916C400000578-0-image-a-2_1506086823468খেলার টেবিলঃ  এক হাজার ছয়শো তিয়াত্তর কোটি টাকার চুক্তি হয়েছে।জানলে আশ্চর্য হবেন যে এই বিশাল টাকার অঙ্ক কোনও সরকারি বা বেসরকারি অনুদান কিংবা বিনিয়োগ নয়। পুরোটাই গিয়েছে ব্রাজিলের নেইমারের পকেটে।নেইমার টাকাটা পেয়েছে বার্সেলোনা ছেড়ে ফ্রান্সের লিগ ওয়ানের দল প্যারিস শাঁ জাঁ-তে যোগ দেওয়ার জন্য। ভাবা যায়!! দলবদলের বাজারে এটাই বিশ্বরেকর্ড। ২০১৬ সালে নেইমার পল পোগবা জুভেন্তাস ছেড়ে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিয়েছিল সাতশো একানব্বই কোটি টাকার বিনিময়ে। নিজের রেকর্ড ভেঙে দ্বিগুণেরও বেশি টাকা পেলেন প্যারিস শাঁ জাঁ-তে যোগ দেওয়ার জন্য। দলবদলের বাজারে শুধুই প্রথম আছে দ্বিতীয় বা তৃতীয় নেই বললেই চলে। কারন টাকার অঙ্ক প্রথমের সঙ্গে দ্বিতীয় বা তৃতীয়ের  আসমান-জমিন ফারাক গড়ে দিয়েছে।এরকমটা আগে কখনও হয়েছে বলে জানা নেই।বোধহয় নেই।এই দৌড়ে রোনাল্ডো,মেসিরাও পিছিয়ে।এই অবিশ্বাস্য টাকার অঙ্ক ফুটবল বিশ্বকে হিলিয়ে দিয়েছে।

বার্সেলোনার সঙ্গে নেইমারের চুক্তি ছিল ২০২১ পর্যন্ত কিন্তু মাত্র নয় মাসের মধ্যেই ছবিটা বদলে গেল।এই দলবদলকে কেন্দ্র করে নাইমারের সঙ্গী খেলোয়াড়রা নানান মন্তব্য করছেন কিন্তু নেইমারের বক্তব্য হোল, তিনি প্রাপ্য সন্মান না পেয়েই বার্সেলোনা ছেড়েছেন।কিন্তু ফুটবল বোদ্ধারা বলছেন অন্য কথা।নেইমার ময়দানে নেমে যতই ভালো পারফর্ম করুক না কেন সবটাই ঢাকা পড়ে যাচ্ছিলো মেসির ছায়ায়।তাই নেইমারের দলবদলের সিদ্ধান্ত।

এবার দেখা যাক নেইমারের পারফর্মেন্স গ্রাফ-২০০৯ থেকে ব্রাজিলের স্যান্টোস ক্লাব, একশ তিনটি ম্যাচ খেলে চুয়ান্ন গোল।এমন কিছু আহামরি পারফর্মেন্স নয়।সাফল্যের সোপানে চড়েছেন বার্সেলোনায় এসে। একশ ছিয়াশি ম্যাচে একশ পাঁচটি গোল।বার্সেলোনার হয়ে জিতেছেন দুবার লা লিগা, একবার চ্যাম্পিয়নস লিগ,তিনবার কোপা দেল রে এবং একবার ক্লাব ওয়ার্ল্ড কাপ। দলবদলের পর প্যারিস শাঁ জাঁ-র  হয়ে প্রথম ম্যাচটাই খেলতে পারেননি নেইমার সঠিক সময়ে কাগজপত্র না পৌছনোর কারনে। এখন দেখার  অবিশ্বাস্য টাকার বিনিময়ে নেইমার চোখধাঁদানো খেলা উপহার দিতে পারেন কিনা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *