স্বাস্হ্যই সকল সুখের মুল, BMI (Body Mass Index)পরীক্ষা করুন।

what-is-bmi

স্বাস্হ্যই সকল সুখের মুল। জীবনকে সফল ও উপভোগ্য করতে এবং সর্বোপরি কর্মক্ষেত্রে সাফল্য পেতে আপনাকে ফিটনেস বজায় রাখতে হবে। ফিটনেস মুলত দুই রকম: শারীরিক ও মানসিক। যদিও ফিটনেস অনেক বড় একটা বিষয়, তবে এই পোস্টে শারীরিক ফিটনেসের একটি সাধারণ কিন্তু অতি গুরুত্বপুর্ণ বিষয় নিয়ে আলোচনা করছি। কি করে শরীর থেকে অতিরিক্ত মেদ ও ওজন কমানো যায়। যারা সময়মত এ দুটি বিষয়কে গুরুত্ব দেন না তাদেরকে ভবিষ্যতে অনেক পস্তাতে হয়।

bmi-definitions

ইংরেজিতে BMI (Body Mass Index) নামে একটা term আছে, এটার ফর্মুলা হচ্ছে: BMI = আপনার ওজন (কেজিতে)/ আপনার উচ্চতার (মিটারে) বর্গ।

হিসাবটা খুব সোজা। ধরুন, আপনার ওজন ৭৮ কেজি এবং উচ্চতা ৫ ফুট ৬ ইঙ্চি। এখন ৫ ফুট ৬ ইঙ্চিকে মিটারে নিয়ে আসুন। ৫*১২+৬ = ৬৬ ইঙ্চি, একে ০.০২৫৪ দিয়ে গুন করলে মিটারে আসবে। ৬৬*০.০২৫৪ = ১.৬৭৬৪ মিটার। সুতরাং, আপনার BMI হলো = ৭৮/ (১.৬৭৬৪)^২ = ২৭.৭৫ অর্থাৎ ২৮।

 

এখন আসি কি করে আপনি বুঝবেন যে, আপনার BMI ভালো নাকি খারাপ সেই প্রসঙ্গে। নিচে BMI-এর আদর্শ মানের একটি তালিকা দেয়া হল:

১) সাধারন প্রাপ্তবয়স্কদের জন্য (পুরুষ ও মহিলা): (২২~২৪);

২) ক্রীড়াবিদ ও যাদের পেশী বেশী: (২৩~২৭);

৩) বয়স্কদের জন্য এবং যাদের পেশী ক্ষীণ: (২০~২৩)।

bmi-chart

সুতরাং, আপনি একটু কষ্ট করে আপনার BMI হিসাব করুন এবং দেখুন তা এই নির্দিষ্ট range এর মধ্যে পড়ে কিনা। আপনার BMI যদি এই range থেকে কম হয়ে থাকে অর্থাৎ আপনি যদি প্রয়োজন থেকে কম ওজনের ব্যক্তি হয়ে থাকেন, তবে নিশ্চিত থাকুন এই পোস্ট-টি আপনার জন্য নয়। তবে আপনার BMI যদি এই range থেকে বেশি হ্য়, তাহলে দয়া করে একটু চোখ বুলান, আশা করি কাজে আসবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *