‘সুনীল’, কোন দিন বিলীন হবে না।

gavaskar21mar

ছোটবেলায় বাকি সঙ্গীদের ক্রিকেট ভালোলাগার সঙ্গে আমার ভালোলাগাও খানিকটা মিশে ছিল কিন্তু মাধ্যমিক পরীক্ষার আগে পর্যন্ত ফুটবলই ধ্যান জ্ঞান ছিল। ক্রিকেটের প্রতি ভালোলাগাটা শুরু হয় কপিল দেবের নেতৃত্বে ভারটের বিশ্বকাপ জয়ের পর।

সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডার কপিল দেবের প্রতি শ্রদ্ধা রেখেই বলছি, আমার ভালোলাগার ক্রিকেটারের নাম- সুনীল গাভাসকার। বেনসন হেজেস কাপ জেতার পর থেকে ধীরে ধীরে গাভাসকার সংক্রান্ত ক্রিকেট তথ্য জোগাড়ে লেগে পড়ি। এমন কামব্যাক ক্রিকেটার বিশ্ব ক্রিকেটে নেই বললেই চলে।অন্তরের ভালবাসার নায়কের ছবি কখন শোয়ার ঘরের দেওয়ালে উঠে গিয়েছিল তা আজ ঠিক বলতে পারব না।

আজ যদি কেউ প্রশ্ন করে, আপনার আশীর দশকের স্মরণীয় মুহূর্ত কোনটা। নির্দ্বিধায় উত্তর দিতে পারি- গাভাসকারের দশ হাজার রানের মাইলস্টোনে পৌঁছনো।আর সবচেয়ে দুঃখের দিন- গাভাসকারের অবসর ঘোষণা।

আমেদাবাদে ইজাজ ফাকির বলে লেট কাট মেরে সোজা দৌড় আর পৌঁছে গেলেন দশ হাজার রানের মাইলস্টোনে। ক্রিকেট বিশ্ব আজ ইজাজ ফাকিরকে মনে রেখেছে কিনা বলতে পারব না তবে সুনীল গাভাসকারের দশ হাজার রানের মাইলস্টোনে পৌঁছনোর কাহিনী ঘাঁটতে গেলেই এসে পড়বে ইজাজ। এখানেই সুনীল গাভাসকার অমর করে দিয়েছেন ইজাজকে।

২০১৮ সালে দাঁড়িয়ে বোঝানো যাবে না দশ হাজার রানের মাহাত্ম্য কী। কারণ,গুগুলের দৌলতে এই প্রজন্মের ছেলে মেয়েরা বলবে, মোট বারো জন ১০ হাজারের উপর রান করেছেন। শচীনের রান তো প্রায় ষোল হাজার (‌১৫৯২১)‌। রাহুল দ্রাবিড়ের রান ১৩২৮৮। এঁরা সবাই গাভাসকারের থেকে অনেক এগিয়ে। যে বারোজন এই মাইলস্টোন পেরিয়েছেন, তাঁদের সবার নিচে গাভাসকারের নাম।

হ্যাঁ, পরিসংখ্যান তাই বলবে। আচ্ছা বলুন তো, এভারেস্ট জয়ী বলতে কার কথা সবার আগে মনে পড়ে?‌ তেনজিং নোরগে। ঠিক তেমনি। দশ হাজার রানের মাইলস্টোন যদি এভারেস্ট হয়, তবে সুনীল গাভাসকার হলেন ক্রিকেটের তেনজিং। তেনজিংয়ের সঙ্গে তবু না হয় হিলারি ছিলেন (‌বা উল্টোটা)‌, কিন্তু গাভাসকার ওই শৃঙ্গে দাঁড়িয়েছিলেন সম্পূর্ণ একা।

যেদিন দশ হাজার রানের মাইলস্টোন স্পর্শ করেছিলেন সেদিনই গাভাসকার বলেছিলেন, রেকর্ড তৈরি হয় ভাঙার জন্যই। আমার এই রানের রেকর্ডও নিশ্চয় একদিন ভেঙে যাবে। তবে আমি খুশি হব, কোনও ভারতীয়র ব্যাটে যদি এই রেকর্ড ভাঙে। গাভাসকারের ১০১২২ কে প্রথম টপকে ছিলেন অ্যালান বর্ডার। কিন্তু সর্বোচ্চ রানের শৃঙ্গে শচীন।

ক্রিকেটে যতই নতুন নতুন কীর্তি স্থাপিত হোক, ভারতের সেরা ব্যাটসম্যানের নাম এখনও সুনীল গাভাসকার। সে কমেন্ট্রি বক্স বা বাইশ গজ, যাই হোক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *