মহিলাদের ব্রেস্ট ক্যানসার সেরে যাবে।

10-things-about-breast-cancer-s2-what-is-breast-cancerস্বাস্থ্য টেবিলঃ  ক্যানসার বিভিন্ন ধরনের আছে তারমধ্যে সারা বিশ্বে মহিলারা বেশি আক্রান্ত হন ব্রেস্ট ক্যানসারে।আমাদের ধারনা আছে শুধু ধনী মহিলারাই এই রোগে আক্রান্ত হন,এটা ঠিক নয়।মধ্যবিত্ত ও নিম্নবিত্তদের মধ্যেও এখন বাড়ছে ব্রেস্ট ক্যানসার।প্রতি ২৫ জন মহিলাদের মধ্যে একজনের এই রোগ হচ্ছে এবং তাদের ৪৮% গড় বয়স ৪৫ বছরের নিচে। ভয় ও লজ্জার কারনে বেশিরভাগ মহিলারাই রোগ নির্ণয় করাতে চেপে যান আর এরফলে রোগ ধরা পড়ে দেরিতে।

ঠিক কোন কারনে ব্রেস্ট ক্যানসার হয় তা নির্দিষ্ট করে বলা যায় না এমনটাই ক্যানসার বিশেষজ্ঞদের মত।তবে মানুষের গড় আয়ু বৃদ্ধি,পাশ্চাত্য জীবনযাপনের ধরনে অভ্যস্ত হওয়া ইত্যাদি নানান কারন এর জন্য দায়ী। তাই এই রোগ নিয়ন্ত্রনে প্রাথমিক অবস্থায় রোগ নির্ণয় সর্বপ্রথম দরকার। শুরুতেই ধরা পড়লে রোগ সেরে যাওয়ার সম্ভাবনা অনেকখানি।মহিলাদের শরীরে কোনও অস্বস্তিকর কিছু অনুভব হলে প্রথমেই চিকিৎসকের পরামর্শ নিন।

এখন আধুনিক পদ্ধতি ব্রেস্ট এক্সাম-এর মাধ্যমে রোগ নির্ণয় করা হচ্ছে।এটি কোনও রকম কাটাকাটি না করে সম্পূর্ণ ব্যাথাহীন ভাবে পরীক্ষা করা হচ্ছে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *