“২০১৯- মোদী-নিতিশ চিত্রনাট্য” লিখেছেন,বিশিষ্ট সাংবাদিক- সুমন ভট্টাচার্য

narendra-modi-nitish-kumar-PTIমান্ডার রাজা বিশ্বনাথ প্রতাপ সিং কংগ্রেসকে যে গভীর চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছিলেন, কুর্মি নেতা নিতিশ কুমার কি তার চেয়েও বড় চ্যালেঞ্জের মুখে ফেললেন??বোধহয় হ্যা, নিতিশ কুমারের পদত্যাগকে অনেকেই বিহারের রাজনীতির সঙ্গে যুক্ত করে দেখছে।আমার স্বল্প রাজনৈতিক বুদ্ধি বলে বিষয়টা একদমই তা নয়…নিতিশ এবং মোদী হাতে হাত মিলিয়ে ২০১৯ এর নির্বাচনের এজেন্ডাটাকে ঠিক করে দিলেন। দুর্নিতি।

মোদীর তৈরি করা এই চিত্রনাট্যে নিতিশের সংলাপ,বা ডায়লগ ডেলিভারি এতো জোড়াল যে এখন কংগ্রেস এবং তার সহযোগী দলগুলি কে বড্ডই ফিকে লাগছে। মোদী এবং নিতিশ মিলে যে হ্যারি পটার সিরিজ লিখবেন, তাতে করে কারা খলনায়ক হবেন,সেটা আন্দাজ করা যায়।কিন্তু মুশকিল হয়েছে জোট রাজনীতির মার্ক জুকেরবার্ক হিসেবে যদি আমরা সোনিয়া গান্ধীকে শিরোপা দিও, আপাতত ১০ নম্বর জনপথ বাসিনীর কিছু করার নেই। কংগ্রেস মানেই দুর্নিতির মদতদাতা,আর এনডিএ শুদ্ধ গঙ্গাজলের মতো পবিত্র, এই রকম একটা ধারনা মোদী-নিতিশ এবং অমিত শা মিলে ভারতবাসীর মাথায় গেঁথে দেবেন।এবং মাথায় রাখবেন,এই কাজে সবচেয়ে বড় সহায় হবে নিতিশের ভাবমুর্তি।দক্ষ এবং সৎ প্রশাসক হিসাবে নিতিশের ভাবমূর্তি।

দুর্নিতির এই তিরে নিতিশ এবং মোদী তো শুধু লালু প্রসাদ যাদব বা কংগ্রেসকে বিঁধলেন, তাই না, একই সঙ্গে আরও কত আঞ্চলিক দল এবং তাদের নেতা নেত্রিদের হৃদকম্প ঘটিয়ে দিলেন, তাও সহজেই অনুমেয়।

সুমন ভট্টাচার্য

সুমন ভট্টাচার্য

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *