“মিত্রোঁ Notbandi’র পরিকল্পনা মোদীর নয় পরিকল্পনাটি ছিল আম্বানির”=দেবাশীষ সিং

PicsArt_12-19-09.11.39আপনাদের কোন ধারনা আছে আমাদের উপর যে cashless অর্থনীতি ঘাড়েচাপানো হচ্ছে তার বেনিফিট কার এবং কত হতে যাচ্ছে সে সম্পর্কে কোন খবর বা জ্ঞান আছে আপনাদের কাছে???যদি না থাকে তাহলে এই পোস্টের কথাগুলি পড়ে বিবেচনা করুন। কথা এবং কাজের মধ্যে অনেক পার্থক্য আছে।
.
তথ্য নম্বর ১
যখনি আপনি ডেবিট কার্ড ব্যবহার করবেন তখন ব্যাংক খুচরা বিক্রেতা বা যাদের কাছ থেকে টাকা প্রদান করেছেন সে ০.৫ থেকে ১% পর্যন্ত কমিশন নিয়ে নেন।
তথ্য নম্বর ২
ক্রেডিট কার্ড কোম্পানি এবং ব্যাংকের ক্রেডিট কার্ড থেকে সমস্ত আর্থিক ব্যবহারের(লেনদেনের) উপর ১.৫%% থেকে ২.৫% দালালি চার্জ নিয়ে থাকে।এই দালালি দোকানদার দের ভর্তুকি অর্থাৎ খরিদ্দার (ঋণগ্রহীতা)র কাছ থেকে উদ্ধার করা হয়ে থাকে।.
তথ্য নম্বর ৩
Paytm/Freecharge/ Jio Money আর অন্যান্য E-wallets কোম্পানির মত 2.5% থেকে 3.5% দালালি চার্জ নেওয়া হয়ে থাকে যেখানে আমাদের কষ্টার্জিত অর্থ ব্যাংক একাউন্ট থেকে E-wellet স্থানান্তর করতে হয়।
তথ্য নম্বর ৪
ভারতীয় রিজার্ভ ব্যাংকের হিসেব অনুযায়ী প্রতিমাসে ২.২৫ লাখ কোটি টাকা আর প্রতিবছর প্রায় ২৫ থেকে ৩০ লাখ কোটি টাকা সমস্ত দেশের ATM মেশিন থেকে নিষ্কাশিত হয়। যদি ব্যাংক থেকে হওয়া Withdrawal কে যোগ করে দেওয়া যায় তাহলে (ATM+ ব্যাংক) থেকে বের হওয়া পরিমাণ হত প্রায় ৭৫ লাখ কোটি টাকা। যদি সমস্ত লেনদেনের পরিমাণ ব্যাংক থেকে হয় তাহলে সম্পুর্ন টাকা টাই ১নম্বর সাদা টাকা হবে।
তথ্য নম্বর ৫
বর্তমানে সমস্ত অর্থনৈতিক ব্যাবহার হয় মাত্র 3% যা অর্থনৈতিক ব্যাবহার বৈদ্যুতিন মাধ্যমে হয়।
তথ্য নম্বর ৬.
যদি ১নম্বরের মতো হয় ৭৫ লাখ কোটির আর্থিক ব্যাবহার কে cashless করে দেয় তাহলে কি হবে???
তাহলে Paytm/Freecharge/ Jio Money এবং অন্যান্য E-wallets কোম্পানিগুলি লাভবান হয়ে যাবে।
কেমন করে হবে???
তাহলে জানুন কেমন করে হবে…
75 লাখ কোটি টাকার cashless অর্থনৈতিক ব্যাবহার উপর যদি প্রাইভেট কোম্পানিগুলি গড়ে ২% এর বেশি কমিশন পায় তাহলে সরাসরি প্রতি বছর 15000000000000 লাখ কোটি টাকা কোম্পানিগুলি পাবে, যা তাদের কিছুই করতে হবে না তারা বসে বসে টাকাগুলো পাবে কোম্পানিগুলি, টাকা জনতার মালপত্র ব্যবসায়ীদের আর এই কোম্পানিগুলি বিনামূল্যে টাকা কামাই করবে।
মোদী সরকার এইভাবে তারা নিজেদের বক্তব্য তুলে ধরবে
সরকার বলবেন ব্যবহার করবেন না E-WELLET, আমরা আপনাদের কে UPI অ্যাপ্লিকেশন প্রদান করছি এটা সরকারি একদম বিনামূল্যে। এর মাধ্যমে লেনদেন করুন।
আচ্ছা ভাল কথা।
কিন্তু একবার ভাবুন বিগত কয়েক বছর ধরে কাজ করছে রেলওয়ে সংরক্ষণের সরকারি সার্ভারের কেমন স্পিড??? এমনি স্পিডে কি UPI সার্ভার চলবে??? না Paytm/Freecharge/ Jio Money বা অন্যান্য E-wallets কোম্পানিগুলি স্পিড বাড়াতে দেবে না। ইতিহাস প্রমাণ আছে সরকারি বিমান কোম্পানি এয়ার ইন্ডিয়ার কেমন কোমর ভেঙ্গেছিল  প্রমোদ মহাজনের ঘনিষ্ঠ জেট কোম্পানি। BSNL এবং MTNL কে তার হাতের মুঠোয় করে নিয়েছে। সুতরাং এটা বলবেন না UPI ব্যবহার করুন। যখন UPI গতিতে ঠিকমতো Payment হবে না তখন মানুষ সেই Paytm/Freecharge/ Jio Money এবং অন্যান্য E-wallets কোম্পানিগুলির উপর আকর্ষিত হবে। প্রকাশ্যে 15000000000000 লাখ কোটি টাকার Scam। সরকার Paytm/Freecharge/ Jio Money এবং অন্যান্য E-wallets কর্পোরেট কোম্পানি এবং ব্যাংকের সবটাই চক্রান্ত।
এখন বুঝতে পারছি যে কালো টাকার নাম করে Notbandi সিদ্ধান্ত নেওয়া হয়েছে কারন যারা কালো টাকা ব্যাবহার করে সেসব কর্পোরেট মানুষদের উপকৃত করার জন্য। ২০১৪ সালের নির্বাচনে কর্পোরেটরা বিজেপি উপর বিনিয়োগ করেছিল আজ তা প্রত্যাবর্তন হচ্ছে।

পুরোটাই একটা সাজানো খেলা

যেমন যেমন নোট বন্দীর পৃষ্ঠা উন্মুক্ত হচ্ছে অনেক কথা আজ বুঝতে পারছি। উদাহরণস্বরূপ Notbandi। মোদি কিম্বা জেটলির মাথা থেকে সিদ্ধান্তটি বেরোয়নি, কারন ওনাদের কাছে এতো ভাল মস্তিষ্ক নেই যে বার্ষিক 15000000000000 লাখ কোটি টাকা কামাই করার বুদ্ধি আসবে। যদি থাকতো এই মানুষগুলো রাজনীতি না করে ব্যবসা করতেন। এরা তো মুখোশ মাত্র। এই সমস্ত বাস্তব খেলার পরিকল্পনা অন্য একজন কোটি টাকা খরচ করে Top চার্টার্ড একাউন্টেন্ট, এবং ব্যাংকের আর্থিক বিশেষজ্ঞদের দিয়ে প্রস্তুত করিয়েছেন। সরকার শুধুমাত্র এই রেডিমেড পরিকল্পনাগুলি সঙ্গে বহন করেছেন।

unnamed

Debasish Singh

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *