মহাবিপ্লবী গনেশ ঘোষ…

download (1)২২সে জুন ১৯০০ সালে মহাবিপ্লবী গনেশ ঘোষ যশোরের বিনোদপুরে জন্মগ্রহন করেন।চট্টগ্রাম মিউনিসিপ্যাল হাইস্কুলে পড়াশোনা করার সময় আরেক বিপ্লবী বন্ধু অনন্ত সিং-এর মাধ্যমে বিপ্লবী নেতা সূর্য সেনের সংস্পর্শে আসেন এবং বিপ্লবী দলে যোগ দেন। 

১৯২১ সালে অসহযোগ আন্দোলনের সময় স্কুল-কলেজ, চট্টগ্রামের বার্মা ওয়েল মিল, স্টিমার কোম্পানি, আসাম-বেঙ্গল রেলওয়ে ইত্যাদি ধর্মঘটে সক্রিয় অংশ নেন। ১৯২২ সালে বেঙ্গল টেকনিক্যাল ইনস্টিটিউটে  পড়াশোনা করার সময়েই ১৯২৩ সালে বোমা বানানোর অভিযোগে গ্রেফতার হন। কিন্তু সেবার তিনি প্রমাণাভাবে মুক্তি পান। ১৯২৪ সালে ভারতরক্ষা আইনে গ্রেফতার হয়ে চার বছর জেলে বন্দি থাকেন।

১৯২৮ সালে সূর্য সেনের নেতৃত্বে তিনি কলকাতায় অনুষ্ঠিত কংগ্রেস অধিবেশনে যোগ দেন। ১৯২৯ সালে মাস্টার দা সূর্য সেন ‘বিপ্লবী পরিষদ’ গঠন করেছিলেন।মাস্টার দা, গণেষ ঘোষ, অম্বিকা চক্রবর্তী, নির্মল সেন ও অনন্ত সিং এই পাঁচ পরিষদের মুল সদস্য ছিলেন। পরে পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী দলের নাম পালটে ‘ইন্ডিয়ান রিপাবলিকান আর্মি রাখা হয়। ১৯৩০ সালের ১৮ এপ্রিলে যখন চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠন অভিযান সংগঠিত হয় সেই অভিযানে গণেশ ঘোষ আইরিএ সিদ্ধান্ত মতে ফিল্ড মার্শাল নির্বাচিত হন।অস্ত্রাগার লুণ্ঠনের পর গনেশ ঘোষ সহ কয়েকজন সঙ্গী বাকিদের থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ায় ২২ এপ্রিল কলকাতার পথে রওনা হন।পরে ফেনি রেল স্টেশনে রেলপুলিশের হাতে বন্দী হলেও তাঁরা পালাতে সক্ষম হন। কোনক্রমে কলকাতায় পালিয়ে আসার পর আরেক বিপ্লবী সংঘঠন যুগান্তর দলের সহায়তায় চন্দননগরে এক গোপন আস্থানায় আশ্রয় নেন।

১৯৩০ সালের ১লা সেপ্টেম্বর চন্দননগরে ব্রিটিশ পুলিসের সঙ্গে রক্তক্ষয়ী গুলি সংঘর্ষের ঘটনায় অন্যান্যদের সঙ্গে গণেশ ঘোষ বন্দি হন। এই লড়াইয়ে শহীদ হন কিশোর বিপ্লবী জীবন ঘোষাল। ১৯৩২ সালে অস্ত্রাগার লুণ্ঠন মামলায় দণ্ডিতদের সঙ্গে তাঁকেও সেলুলার জেলে চালান করা হয়। ১৯৪৬ সালে মুক্তি পান এবং ভারতের কমিউনিস্ট পার্টিতে যোগ দেন। ১৯৬৪ সালে কমিউনিস্ট পার্টি বিভাজনের পর তিনি সিপিআইএম নামে নবগঠিত দলটিতে যোগদান করেন। পার্টি নিষিদ্ধ হলে তিনি ১৯৪৮ থেকে ১৯৫২ সাল পর্যন্ত কারারুদ্ধ থাকেন। ১৯৫২, ১৯৫৭ ও ১৯৬২ সালে তিনি বেলগাছিয়া বিধানসভা কেন্দ্র থেকে পশ্চিমবঙ্গ বিধানসভার সদস্য নির্বাচিত হন। ১৯৬৭ সালে কলকাতা দক্ষিণ লোকসভা কেন্দ্র থেকে সাংসদ নির্বাচিত হয়েছিলেন। ১৯৯২ সালে ২২সে ডিসেম্বর মহান বিপ্লবী গনেশ ঘোষ শেষ নিশ্বাস ত্যাগ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *