চিত্রনাট্য লেখক থেকে জনপ্রিয় রাজনীতিবিদ

karuna-644x362ভারতীয় রাজনীতির আঙ্গিনায় অন্যতম উজ্জ্বল নক্ষত্র মথুভেল করুনানিধি, ৯৪ বছর বয়সে চেন্নাইয়ের কাভেরি হাসপাতালে রাত্রি ১২.৪০ মিনিটে চিকিৎসাধীন অবস্থায় মারা গেলেন। বয়সজনিত অসুস্থতায় দরুন বেশ কয়েকদিন ধরেই চিকিৎসাধীন ছিলেন। তার মৃত্যুর খবর ছড়িয়ে পরার পর সারা ভারতে শোকের ছায়া নেমে আসে।

করুনানিধি দক্ষিণ ভারতের চলচ্চিত্রের চিত্রনাট্য লিখে সাংঘাতিক জনপ্রিয়তা অর্জন করেছিলেন। ৪০’র দশকে দ্রাবিড়িয় আন্দোলনে সক্রিয় ভুমিকা গ্রহনের মাধ্যমে রাজনৈতিক উত্থান ঘটে। উচ্চ বর্ণের ব্রাহ্মণদের চ্যালেঞ্জ এবং হিন্দি ভাষা বিরোধী আন্দোলনে তার উল্লেখযোগ্য ভুমিকা ছিল।  ১৯৪৯ সালে রাজ্যে দ্রাবিড় মুন্নেত্রা কাজাঘাম (ডিএমকে)পার্টি গঠনের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। ১৩ বার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে একবারের জন্যেও পরাজিত হন নি। ১৯৬৯ থেকে ২০১১ সাল পর্যন্ত বিভিন্ন সময়ে রাজ্যের মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালনের পাশাপাশি কেন্দ্রীয় রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকার সাক্ষর রেখেছেন।

কট্টর যুক্তিবাদীতা, অসাধারন লেখনি, আগুন ঝরানো বাগ্মিতা ও প্রচণ্ড রসবোধের জন্য দারুন জনপ্রিয় ছিলেন। সমর্থকদের কাছে বরাবর ঈশ্বরতুল্য মর্যাদা পেতেন। করুনানিধির মৃত্যুতে ভারতীয় রাজনীতিতে অপূরণীয় ক্ষতি হয়ে গেল।

একবিংস’র পক্ষ থেকে তার আত্মার শান্তি কামনা করি।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *