dokhinvaroter sumudro soikotguli..(sesh parbo)

gokarna_beach_homestay_karnatakaদক্ষিণ ভারতের সমুদ্র সৈকত গুলি ভারতের  অন্যান্য ট্যুরিস্টস্পট গুলির থেকে এক আলাদা আকর্ষণ। চাক্ষুষ না করলে বর্ণনা করে বলা প্রায় এক কথায় অসম্ভব।তাই পাহাড়-পর্বত-জঙ্গল-নদী ছেড়ে, এবার একবিংশর ডেস্টিনেশন ‘সাউথ ইন্ডিয়ান বিচ’। ডেসটিনেশন সাউথ ইন্ডিয়ান বিচ প্রথম পর্বে আমরা দুটি সুমুদ্র সৈকতের ঠিকানা দিয়েছিলাম- মালপে ও উদিপি এবং দ্বিতীয় পর্বে সেন্ট মেরিস আইল্যান্ড ও মুরুডেশ্বর।তৃতীয় ও অন্তিম পর্বে ‘গোকণর্’ ও ‘কারোয়ার’ সুমুদ্র সৈকতের সন্ধান দেব।

আগের মতো এই বিচ গুলিতেও হানিমুন হোক, ফ্যামিলি ট্যুর হোক বা বন্ধুবান্ধব মিলে যাওয়া যায়। আমাদের দেশে ভৌগলিক আকার এমন যে সারা ভারতেই ছড়িয়ে ছিটিয়ে রয়েছে একাধিক সমুদ্র সৈকত, কিন্তু দক্ষিণ ভারতের সমুদ্রসৈকতগুলির আবেদন ভ্রমণপ্রেমীদের কাছে একটু বেশিই। কাচের মতো স্বচ্ছ জল, সোনালি রঙের বালি বা পাথুরে ঢাকা তটভূমি আর মাঝেমধ্যে পাম গাছের শারী। চোখ ও শরীর-দু’টোর জন্যই পরম আরামের। চলুন না ঘুরে আসা যাক, কয়েকটা দিনের জন্য একটু শান্তিতে নিঃশ্বাস নিতে দক্ষিণমুখী।

goa1

গোকণর্: এখানেও সমুদ্রতীর বরাবর বিভিন্ন মন্দির এবং তাদের ঘিরে কিংবদন্তির ছড়াছড়ি। আরবসাগর এখানে নীল, ঘন নীল। শুধু সমুদ্রস্নান তৃপ্তি না পেলে , রয়েছে বিভিন্ন ধরণের ওয়াটার স্পোর্টসের ব্যবস্থা। ওয়াটার স্কুটার কিংবা ফড়িং-এর মতো লাফিয়ে লাফিয়ে চলা ‘ব্যানানা কেট’ চড়ে নেওয়া যেতে পারে। আকাশের বুকে সিগালদের সঙ্গে উড়তে হলে পাখির মতো উড়ে বেড়ানো যায় প্যারাসেলিং নির্ভর করে।

gokarna-ocean-beach1

আরও নিরালা সৈকত পেতে চান? চলে যান গোকর্ণ থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে রয়েছে  শুনশান,নির্জন ‘ওম’ সুমুদ্র সৈকত।নিরাপত্তা নিয়ে একদম ভাববেন না। দূরেই লাল পাহাড়ের বুকে সবুজের সমাহার দেখতে পাবেন। ঘুরে আসতে পারেন ওই সৈকতও।Karwarbeach2

কারোয়ার: গোয়ার চমত্‌কার সমূদ্রতট কারোয়ার। গোয়া থেকে মাত্র ষাট কিলোমিটার পেরিয়ে কারোয়ার। অনেকেই জানেন না, রবীন্দ্রনাথ মাত্র ২২ বছর বয়সে এই নির্বাক সাগরপারে বসে লিখেছিলেন ‘প্রকৃতির প্রতিশোধ’। তাঁরই নামে ‘টেগোর বিচ’ এক অনবদ্য বালুকাবেলা, কারোয়ারের বুকে। শহরের মধ্যেই রয়েছে অক্টাগোনাল চার্চ, সর্পদেবীর মন্দির, দেভবাগ বিচ। কারোয়ারের দক্ষিণপ্রান্তে আরও নির্জন সৈকতের নাম ‘দেভবাগ’। জেলেবস্তির মাঝে সমুদ্রের প্রান্তরেখায় দাঁড়িয়ে আছে ছোট ছোট টিলা। সেই টিলার পাড়ে ঢেউ ভাঙছে অবিরত। কর্ণাটকের দক্ষিণপ্রান্তের এই আনকোরা কোস্টাল সিটিতে মন চায় বারে বারে হারাতে।

gokar2-28-1433316434

আসবেন কি ভাবেঃ

কলকাতা থেকে বিমানে অথবা ট্রেনে মাঙ্গালোর। মাঙ্গালোর থেকে গাড়িতে বা বাসে চলে আসা যায় ৬০ কিলোমিটার দূরের উদিপীতে। উদিপী থেকে সরাসরি আসতে পারেন, আবার মুরুডেশ্বর হয়ে মাত্র ৭৫ কিলোমিটার দূরে গোকর্ণ।বাসে এলে আঙ্কোলা হয়ে আসতে হয়। গাড়িতে সরাসরি আসা যায়।

কারোয়ার: গোকর্ণ থেকে কোস্টাল সিটি কারোয়ারের দূরত্ব ৫০ কিলোমিটার। বাস অথবা গাড়ি ভাড়া করে আসা যায়।

gokarna beachdownload (1)

দক্ষিণ ভারতের সুমুদ্র সৈকতগুলি তিনটি পর্বে প্রকাশ করেছি।আমাদের জানার বাইরেও পাঠকদের অনেক কিছু জানা থাকতে পারে, তেমন কিছু থাকলে দয়াকরে জানাবেন- আমার সমৃদ্ধ হব ও ক্রিতগ থাকব।

যোগাযোগঃ media.ekabinsha@gmail.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *