বাড়ীতে বসেই বানান একদম ঘরোয়া পদ্ধতিতে ক্রিম কেক (ব্ল্যাক ফরেস্ট কেক) :-

cfউপকরন :-

ডিম ৮ টি, ময়দা ২ কাপ, চিনি ২ কাপ, গুড়া দুধ ২ টে চামচ, চকলেট পাউডার ২ চা, কোকো পাউডার ৪ টেবিল চামচ, চকলেট এসেন্স ২ চা চামচ, বাটার গলানো/ তেল ২ কাপ, বেকিং পাউডার ২ চা চামচ

প্রনালিঃ

প্রথমে ডিম এর সাদা অংশ খুব ভাল করে ফাটে নিন তারপর কুসুম দিয়ে আবার ফাটুন। ময়দা বেকিং পাওডার,কোকো পাউডার, গুরা দুধ, এক সাথে চেলে নিন।এরপর ডিম এর সাথে অল্প অল্প করে চিনি ও তেল মেশান।এরপর ময়দা বেকিং পাওডার,গুরা দুধ খামির এর সাথে অল্প অল্প করে মেশান । চকলেট আছেন্স খামির এর সাথে মেশান।এখন একটা বড় উচু পানে এর চার পাশে কাগজ দিয়ে খামির ঢেলে দিন। ইলেক্ট্রিক ওভেন এ ২০০ ডিগ্রী তে ৩৫ মিনিট বেক করুণ। প্রয়োজনে আর কিছুক্ষন বেক করুন। একটি টুথপিক দিয়ে দেখুন হয়েছে কিনা।

নামানোর পর সুতা দিয়ে কেটে ৪ লেয়ার করে ঠাণ্ডা করুন। ৪ লেয়ার এরমধ্যে ১ লেয়ার কেক নিয়ে গুড়া করুন।

এরপর

ক্রিম :- মাখন ৫০০ গ্রাম, আইসসুগার ২৫০ গ্রাম (চিনি ব্লান্ড করা), আইসকিউব ৪-৫টা(বরফ কুচি করে নিতে হবে), ভ্যানিল এসেন্স ১ চা চামচ, স্প্রাইট ১/৩ বোতল ( 200 ml)

প্রণালি:

মাখন, বরফ কুচি ও চিনি একসঙ্গে খুব করে ফেটে নিতে হবে বরফ গলা পর্যন্ত। পরে বিটার দিয়ে বিট করতে হবে ৩০ মিনিট।( একটু একটু করে স্প্রাইট দিতে হবে) ৫ মিনিট বিট করে ৫ মিনিট বিটার বন্ধ রাখতে হবে। সবশেষে এসেন্স দিয়ে বিট করে নিন।

এরপর

উপকরনঃ

১ ক্যান চেরি পাই, ১/২ ক্যান চেরি লিকুইড

প্রণালীঃ

চেরি পাই ও চেরি লিকুইড চুলাই জ্বাল দিবেন যতক্ষণ পর্যন্ত না ঘন আঠার মত হয়। (ইচ্চা করলে চারি জ্যাম কিনতে পারেন)।

এরপর

এরপর কেক এর উপর স্প্রাইট ব্রাশ করে ক্রিমের স্তর ও চেরি জ্যাম দিয়ে ওপরে অন্য টুকরা রাখুন এভাবে ৩ লেয়ার দিয়ে সাদা ক্রিম দিয়ে কেকটা ঢেকে দিন। এখন গুড়া করা কেক পাশে দিয়ে আপনার পচ্ছন্দ মত করে সাজিয়ে নিন এবং পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *