বর্ষায় ঘুরে আসুন মেঘালয়ের–‘মৌসিনরাম’ ছবি সহ লেখাটি পাঠিয়েছেন-দীপিকা সরকার।

maxresdefault‘মৌসিনরাম’- মেঘালয়ের রাজধানী শিলং থেকে প্রায় ৬৫ কিলোমিটার দূরে এই অসাধারণ ঠিকানাটি। পুরোটাই মেঘে ঢাকা। দূর-দূরান্তে যতদূর চোখ চলে শুধু মেঘ আর মেঘ।মেঘ যেন ঘরের ভিতরেরও ঢুকে পড়ে মৌসিনরামে। বর্ষাকালে অপূর্ব রূপ দেখতে পাবেন মেঘালয়ের এই গ্রামে।বর্ষায় প্রকৃতিকে উপভোগ করতে দু-চার দিনের ছুটি নিয়ে বেরিয়ে পড়ুন মৌসিনরামের উদ্দেশে।

পৃথিবীর সবচেয়ে বেশি বৃষ্টি হয় মৌসিনরামে।গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড এমনটাই বলছে।খাসি হিলের গায়ে রয়েছে এই বৃষ্টি ভেজা গ্রাম। আগে চেরাপুঞ্জিকে সবছেয়ে বেশি বৃষ্টিপাতের জায়গা বলা হত এখন মৌসনরাম বিশ্বের সবচেয়ে বৃষ্টিভেজা জায়গা।

Mawsynram Waterfall

মৌসিনরামে বিখ্যাত স্ট্যালেগমাইট গুহা দেখতে পাবেন।বিশাল শিবলিঙ্গের মতো দেখতে এই গুহা। অনেকে এই গুহাকে মাওজিমবুইন গুহা নামেও ডাকে।চমৎকার উপত্যকা, পাহাড়ি নদী মৌসিনরামের সবচেয়ে সেরা আকর্ষণ।

 

 

Nature_made_Shivalinga_in_Mawjymbuin_Cave_Mawsynram_Meghalaya_India

কীভাবে যাবেন : প্লেনে করে সোজাসুজি শিলং পৌঁছে যান।শিলং থেকে মৌসিনরাম পৌঁছানোর জন্য বাস পাওয়া যায়।ট্রেনেও যেতে পারেন। ট্রেনে করে গুয়াহাটি পৌঁছে যান। সেখান থেকে মৌসিনরাম ১০৪ কিলোমিটার। মেঘালয় ট্রান্সপোর্ট কর্পোরশনের বাস সার্ভিস সকাল ৬টা থেকে বিকেল ৫টা পর্যন্ত পাওয়া যায়।

 

কোথায় থাকবেনঃ থাকার অনেক জায়গা আছে,কারোর বাড়ীতে পেইংগেস্ট হয়ে থাকতে পারেন এছাড়াও অনেক হোটেল পাবেন।

Mawjymbuin Cavesmeghalaya_mawsynram_h

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *