দক্ষিণ ভারতের সমুদ্র সৈকত গুলি…

800px-St_Mary's_islandদক্ষিণ ভারতের সমুদ্র সৈকত গুলি ভারতের  অন্যান্য ট্যুরিস্টস্পট গুলির থেকে এক আলাদা আকর্ষণ। চাক্ষুষ না করলে বর্ণনা করে বলা প্রায় এক কথায় অসম্ভব।

‘ডেসটিনেশন সাউথ ইন্ডিয়ান বিচ’ প্রথম পর্বে আমরা ‘মালপে’ ও ‘কাপু’ দুটি সুমুদ্র সৈকতের ঠিকানা দিয়েছিলাম দ্বিতীয় পর্বে ‘সেন্ট মেরিজ আইল্যান্ড’ ও ‘মুরুডেশ্বর’ এর আনুসন্ধান দেব।এই বিচ গুলিতে হানিমুন হোক, ফ্যামিলি ট্যুর হোক বা বন্ধুবান্ধব মিলে যাওয়া যায়। আমাদের দেশে ভৌগলিক আকার এমন যে সারা ভারতেই ছড়িয়ে ছিটিয়ে রয়েছে একাধিক সমুদ্র সৈকত, কিন্তু দক্ষিণ ভারতের সমুদ্রসৈকতগুলির আবেদন ভ্রমণপ্রেমীদের কাছে একটু বেশিই।  কাচের মতো স্বচ্ছ জল, সোনালি রঙের বালি বা পাথুরে ঢাকা তটভূমি আর মাঝেমধ্যে পাম গাছের শারী। চোখ ও শরীর-দু’টোর জন্যই পরম আরামের। চলুন না ঘুরে আসা যাক, কয়েকটা দিনের জন্য একটু শান্তিতে নিঃশ্বাস নিতে দক্ষিণমুখী।

800px-St_Mary's_Island (1)

সেন্ট মেরিজ আইল্যান্ড: যাঁরা অ্যাডভেঞ্চার ভালবাসেন, উদিপী থেকে একটু ভোরবেলা বেরিয়ে তাঁরা চলে আসুন মালপে বন্দরের বোট অফিসে। হাজার হাজার বোট সাগর ছেঁচে মাছ ধরার প্রহর গুনছে। অশান্ত আরবসাগরের ঢেউয়ের দোলায় দুলতে দুলতে দূরে একটা পাথুরে রেখা চোখে পড়ল। 

800px-St_Mary's_Island_rocks

কালিকট যাওয়ার পথে ১৪৯৮ সালে ভাস্কো-দ্য-গামা এই দ্বীপে নামেন। তিনি এই দ্বীপের নাম রাখলেন পাদ্রো-দ্য-সান্তা-মারিয়া। সেই দ্বীপই আজকের সেন্ট মেরিজ আইল্যান্ড। সমুদ্রের নানান ডুবো পাাহাড় মাথা তুলে আছে। সেইসব পাশ কাটিয়ে বড় বোট সমুদ্রের মাঝে নোঙর করল। কালো বিন্দুর মতো দ্বীপভূমিটা জেগে উঠল চোখের সামনে, ৩০০ মিটার লম্বা এবং ১০০ মিটার চওড়া। নারকেল গাছ দিয়ে ঘেরা সবুজের রাজত্ব। ব্যাসল্ট দ্বীপের পাথরে মাঝে মাঝে উত্তাল ঢেউ এসে ঝাপটা মারে, 

St._Mary's_Islands,_Malpe_beach,_Karnataka_04আবার ফিরে যায়। বাড়তে থাকে ঢেউয়ের মাত্রা। বোটের সারেঙ এসে জানান দেয়, এবার ফিরতে হবে।

m-13-newscubadiving-at-murudeshwar-netrani-islands-shivas-karnataka-2

মুরুডেশ্বর: অশান্ত ঝোড়ো হাওয়াকে সঙ্গে নিয়ে জঙ্গল, পাহাড় পেরিয়ে কোস্টাল কর্ণাটকের আনকোরা সমুদ্রশহর মুরুডেশ্বর।

 

om-beach_1hউদিপী থেকে আসার পথে মাঝে মাঝে সমুদ্রটা উঁকিঝুঁকি মারছিল। তারপরই হঠাত্ উধাও! জঙ্গল, পাহাড়কে পিছনে ফেলে হঠাত্ ১২০ ফুট উঁচু শিবমূর্তির দেখা মিলল।

691757965-curacao-caribbean-sea-sunbathing-half-dressed

টিলার ওপর বিশাল মহাদেবের মূর্তিকে কুর্নিশ জানায় গোপুরম। চালুক্য ও কদম্ব রাজাদের ভাস্কর্যের ছাপ। মন্দির পেরিয়ে বিশাল শিবের মূর্তি, মূর্তির নীচে ভূ-কৈলাস গুহা। তার অনেক নীচে আরবসাগরের ফুঁসে ওঠা। সমুদ্রের পাড়ে প্রচুর স্পিডবোট ওঠানামা করছে ঢেউয়ের সঙ্গে। সমুদ্রের প্রান্তরেখায়

m-banner-3-trp99

পাহাড়ের সীমারেখা। সমুদ্রের পাড় জুড়ে সবুজের সমারোহ। সমুদ্রের গা-ঘেঁষে একটা রেস্তরাঁ। বিচের ওপর আমিষ-নিরামিষ খাবারের অভাব নেই। অভাব নেই বিকিনি-সুন্দরীদেরও।

imagesকি ভাবে আসবেনঃ কলকাতা থেকে বিমানে অথবা ট্রেনে মাঙ্গালোর। মাঙ্গালোর থেকে গাড়িতে বা বাসে চলে আসা যায় ৬০ কিলোমিটার দূরের উদিপীতে।

মুরুডেশ্বর: উদিপী থেকে ১০০ কিলোমিটার। বাস অথবা গাড়িতে চলে আসা যায়।

SONY DSCকোথায় থাকবেনঃ মালপে, ‘সেন্ট মেরিজ আইসল্যান্ড’,কাপুতে যেতে হলে উদিপীতে থাকাটাই ভাল। উদিপিতে নানান মানের প্রচুর হোটেল। মুরুডেশ্বর: থাকার প্রচুর হোটেল রয়েছে বিচের ধারেই। সমুদ্রের ধারের ‘খস’ এর টুপি এবং নানান শো-পিস খুবই বিখ্যাত, সংগ্রহ করতে পারেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *