ছোট্ট ছুটির সন্ধানে–ঘুরে আসুন “মায়াপুর”

Main_gate_of_ISKCON,_Mayapur_07102013হুগলি আর জলঙ্গি নদীর তীরে অবস্থিত মায়াপুর।হাজার হাজার তীর্থযাত্রী ‘ইসকন’এর মন্দির দর্শন করতে যান।আপনিও যেতে পারেন-ধার্মিক না হলেও চলবে।ইসকন মন্দিরের স্থাপত্য শৈলী দেখুন।মন্দির চত্তরের অপূর্ব পরিবেষ উপভোগ করুন আর সর্বোপরি ‘ইসকন’এর সুস্বাদু ভোগ।শুধু মাত্র এই ভোগ খাওয়ার জন্যেও মায়াপুর যাওয়া যায়! দর্শনীয় স্থান বল্লাল দিঘিতে চলে যান। মায়াপুরের খুব কাছে বামনপুকুর গ্রামে।রাজা বল্লাল সেনের সময়কার কিছু ধ্বংসস্তূপ দেখতে পাবেন।‘ইসকন’এর গোশালাও দেখার মতো।দু’শোরও বেশি গরুর যত্নআত্তি করা হয় এখানে।গরুর দুধ,দই বা ঘি-ও কিনতে পারেন এখান থেকে।নদী পেরিয়ে নবদ্বীপ শহরটাও ঘুরে দেখুন,খারাপ লাগবে না।চৈতন্যদেবের জন্মস্থান দর্শন ছাড়াও ভাল তাঁতের শাড়ি সস্তায় কিনে ফেলার জন্য ভাল জায়গা নবদ্বীপ।

Prabhupad Templeকীভাবে যাবেনঃ হাওড়া থেকে নবদ্বীপ লোকাল ছাড়াও প্রায় আধ ঘণ্টা অন্তর ট্রেন ছাড়ে নবদ্বীপ যাওয়ার।নবদ্বীপ নেমে ঘাটে পৌঁছে নৌকা করে মায়াপুর যাওয়া যায়।এসপ্ল্যানেড থেকে এসি বা নন এসি বাসও ছাড়ে মায়াপুর পর্যন্ত। ‘ইসকন’এর নিজস্ব ট্র্যাভেল এজেন্সি থেকেও বাস বা গাড়ি বুক করা যায়। শিয়ালদহ থেকে কৃষ্ণনগর পর্যন্ত ট্রেনে গিয়ে, সেখান থেকে বাসেও মায়াপুর যাওয়া যায়।

65336968
কোথায় থাকবেনঃ  মায়াপুরে ‘ইসকন’এর গেস্ট হাউসের থাকা-খাওয়ার ব্যবস্থা বেশ ভালই। তবে অনেক আগে থেকে বুকি‌ং করতে হয়। না হলে নবদ্বীপেও বিভিন্ন গেস্ট হাউসে থাকার ব্যবস্থা রয়েছে।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *