একবিংশ’র হেসেলে আজকের রান্না–“পটলের দোলমা”

29530-niramish-potoler-dolma

 

 

 

উপকরণ :

পটোল (বড় সাইজের)৬টি বা তার বেশীও করতে পারেন তাহলে সেই অনুপাতে মশলা,মাছ ও মাংস বাড়াতে হবে।এখন ৬টি পটলের হিসাবে প্রণালী ও উপকরন দেওয়া হল।

*পেঁয়াজ কুচি ১ কাপ

*রসুন বাটা ১/২ চা চামচ

*গরম মসলার গুঁড়ো সিকি- চা চামচ

*গোল মরিচ গুঁড়া সিকি চা চামচ

*কাঁচালংকা কুচি ১ চা চামচ

*মাংসের কিমা(মটন বা চিকেন) ২৫০ গ্রাম

*কুচো চিংড়ি ২৫০ গ্রাম(মাছ দিয়ে রান্না করলে)

*আদা বাটা ১/২ চা চামচ

*লংকা গুঁড়ো ১/২ চা চামচ

*নুণ পরিমাণ মতো

*তেল ৪ টেবিল চামচ

*টমেটো সস ১ টেবিল চামচ।

প্রণালী :

*সব বাটা মসলা, নুণ, গুঁড়ো লংকা, গোল মরিচ গুঁড়ো, ২ কাপ জল দিয়ে মাংসের কিমা অথবা চিংড়ি মাছ সিদ্ধ করে নিতে হবে। মাংসের কিমা অথবা চিংড়ি সিদ্ধ করে জল শুকিয়ে নিন।

*পাত্রে তেল গরম করে পেঁয়াজ ভাজুন। পেঁয়াজ বাদামি হয়ে এলে মশলা মাখানো সিদ্ধকরা মাংসের কিমা অথবা মাছ দিয়ে ভালোমতো কষুন।

*এবার টমেটো সস, গরম মসলার গুঁড়ো, কাঁচালংকা কুচি দিয়ে ২-৩ মিনিট নেড়েচেড়ে নামিয়ে নিন।পটোল ভালোভাবে ধুয়েমুছে চেঁচে নিতে হবে।পটোলের দু’দিকের মুখ না কেটে একদিকে কাটুন। যাবে না। ভেতর থেকে বিচি বের করে মাংসের কিমা অথবা মাছের পুর ভরে দিন।

*এবার পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন বাটা ১/২ চা চামচ, বাদাম বাটা ২ টেবিল চামচ, গরম মসলার গুঁড়ো সিকি চা চামচ, মিষ্টি দই দেড় টেবিল চামচ, ঘি সিকি কাপ, কাঁচালংকা ফালি ৫-৬টি, নুন পরিমাণমতো, আদা বাটা ১ চা চামচ, পোস্ত বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, গোল মরিচ গুঁড়ো ১ চা চামচ, টক দই ১/২ কাপ, মালাই ১/২ কাপ, তেল ১/২ কাপ।

*এবার প্যানে ঘি, তেল গরম করুন। পেঁয়াজ বেরেস্তা করে সব মসলা দিয়ে একটু নেড়ে ২ কাপ জল দিন। মসলা কষানো হলে পটোলগুলো দিয়ে অল্প আঁচে সিদ্ধ করুন। মাঝে মধ্যে খুব আস্তে পটোলগুলো উল্টে দিন। টক দই, মিষ্টি দই, গরমমসলা গুঁড়ো ও গোলমরিচ গুঁড়ো একসঙ্গে মিশিয়ে পটলে দিয়ে দিন। অল্প আঁচে ৫ মিনিট রান্না করুন। ঝোল কমে তেল ওপরে ভাসলে- মালাই, কাঁচালংকা দিয়ে কিছুক্ষণ অল্প আঁচে রেখে নামিয়ে নিন।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *