একবিংশ’র হেসেলে আজকের রান্না– “মাছের ডিম দিয়ে পটোলের দোলমা”

55515উপকরণ:

পুর বানানোর জন্য: ৩০০ গ্রাম মাছের ডিম জলে হলুদ দিয়ে সেদ্ধ করে জল ঝরিয়ে রাখুন। পেঁয়াজ কুচি ১/২ কাপ। কাঁচা লংকা কুচি ১ টেবিল চামচ। টোম্যাটো সস এক টেবিল চামচ। হলুদ গুঁড়ো ৩/৪ চামচ। তেল ২ টেবিল চামচ। নুন স্বাদ অনুযায়ী।

প্রণালীঃ ফ্রাই প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি ভেজে নিন।ভাজা পিঁয়াজে  হলুদ ও ২ টেবিল চামচ জল দিয়ে কিছুক্ষণ কষে নিন।তাতে মাছের ডিম, নুন ও কাঁচা লংকা কুচি এবং সস দিয়ে কিছুক্ষণ নেড়ে আঁচ কমিয়ে ঢেকে দিন। দুই মিনিট পর ঢাকনা খুলে আবার নেড়ে ওভেন বন্ধ করে দিন। পাঁচ মিনিট পর একটি পাত্রে ঢেলে রাখুন।

দোলমা রান্নার জন্য: বড় বা মাঝারি পটোল ৮-১০টি। পেঁয়াজ কুচি ১/২ কাপ। হলুদ গুঁড়ো ১/২ চা-চামচ।মরিচ গুঁড়ো ৩/৪ চামচ। পেঁয়াজ বাটা ৩/৪ কাপ। টক দই ১/২ কাপ। আদা বাটা ১ চা-চামচ। রসুন বাটা ১/২ চা-চামচ। জিরা বাটা ১/২ চা-চামচ। কাঁচা লংকা চেরা চারটি। তেজপাতা দুটি। নুন স্বাদ অনুযায়ী। গরম মসলার গুঁড়ো ১/২ চামচ। চিনি ২ চা-চামচ। তেল ৩ টেবিল চামচ। ঘি ১ টেবিল চামচ।

প্রণালীঃ পটোল ধুয়ে দুই ধারের মুখ কেটে কাঠি দিয়ে ভেতরের বিচি পরিষ্কার করে নিন। পটোলের দুই পিঠে দু-তিনটে করে চিরে দিন। এবার প্রতিটি পটলের ভেতর ঠেসে পুর ভরে দিন। কর্নফ্লাওয়ার ঘন করে গুলে পটলের মুখ বন্ধ করে দিন। ফ্রাই প্যানে ২ টেবিল চামচ তেল দিয়ে পটোলের দুই পিঠ ভেজে নিয়ে উঠিয়ে রাখুন। একটি বাটিতে টক দইয়ের সঙ্গে নুন, হলুদ ও মরিচের গুঁড়ো, চিনি, আদা, রসুন ও জিরে বাটা মিশিয়ে ভালো করে ফেটিয়ে নিন। ফ্রাই প্যানে বাকি তেল গরম করে তেজপাতা ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিন। বাদামি হয়ে এলে বাটা পেঁয়াজ দিয়ে লাল করে ভেজে দইয়ে মেশানো মসলা দিয়ে ভালো করে কষে নিন।৩/৪ কাপ জল দিয়ে পটোলগুলো ছেড়ে দিন এবং মাঝারি আঁচে ঢেকে রাখুন। ঝোল কমে এলে গরম মসলা ও ঘি দিয়ে নেড়ে আবার কম আঁচে ঢেকে রাখুন পাঁচ মিনিট। এবার ওভেন বন্ধ করে দিন। ১০ মিনিট পর পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *