একবিংশ’র হেঁসেলে আজকের রান্না–“নারকেলের দুধে চিংড়ির মোতি পোলাউ”

6c1c335b2acd96a094c2a62eef5c04ba-Chingrir-Moti-Polaoউপকরণ

পোলাও
পোলাওয়ের চাল ২ কাপ, পেঁয়াজ বেরেস্তা ১ কাপ, দারচিনি ২ টুকরা, তেজপাতা ২টি, চিনি ১ টেবিল চামচ, কিশমিশ ২ টেবিল চামচ, ঘি ৩/৪ কাপ, নারকেলের দুধ (ঘন) ১ কাপ, জল ২ কাপ, আদা কুচি ১ চা-চামচ, রসুন কুচি আধা চা-চামচ ও কাঁচা লঙ্কা ৬ থেকে ৭টা।
চিংড়ি মোতির জন্য
ছোট চিংড়ি খোসা ছড়ানো ১ কাপ, কাঁচা লঙ্কা বাটা ১ চা-চামচ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, পেঁয়াজ চপ করা ১ টেবিল চামচ, ডিম অর্ধেকটা, ময়দা ২ টেবিল চামচ, নুন ৩/৪ চা-চামচ, ধনে পাতা ১ টেবিল চামচ, তেল ভাজার জন্য প্রয়োজনমতো, টোস্টের গুঁড়া প্রয়োজনমতো।
চিংড়ি রান্নার জন্য
চিংড়ি খোসা ও মাথা বাদে লেজসহ ১ কাপ, পেঁয়াজবাটা আধা কাপ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, কাঁচা  লঙ্কা বাটা ১ চা-চামচ, তেল আধা কাপ, চিনি আধা চা-চামচ, নারকেলবাটা ৩/৪ কাপ, নারকেলের দুধ ১ কাপ, নুন স্বাদমতো।

প্রণালি
· চিংড়িগুলোর জল ঝরিয়ে চটকিয়ে বাকি সব উপকরণ দিয়ে মাখাতে হবে। এবার টোস্টের গুঁড়া হাতে নিয়ে ছোট ছোট বল বানিয়ে ডিপ ফ্রাই করতে হবে।
· এবার চিংড়ি রান্নার জন্য তেল গরম করে সব বাটা মসলা ও নারকেল দিয়ে একটু কষিয়ে চিংড়ি, নারকেলের দুধ ও বাকি উপকরণ দিয়ে ভাজা ভাজা করে নামাতে হবে।
· চাল ভিজিয়ে ছেকে রাখতে হবে। পোলাওয়ের জন্য হাঁড়িতে ঘি গরম করে কিশমিশ ভেজে তুলে রাখতে হবে। এবার ওই তেলে চপ করা আদা, রসুন ও পেঁয়াজ দিয়ে যখন হালকা রং ধরবে, তখন ঝরানো চাল দিয়ে সামান্য ভেজে নারকেলের দুধ, জল ও নুন দিয়ে নেড়ে ঢেকে দিতে হবে। চাল ও জল সমান হলে রান্না চিংড়িগুলো দিয়ে তাওয়ার ওপর দমে বসাতে হবে। পাঁচ মিনিট পর চিংড়ির মোতি, বেরেস্তা, কিশমিশ ও চিনি একসঙ্গে পোলাওয়ের ভাঁজে ভাঁজে মিশিয়ে ১০ মিনিট তাওয়ার ওপর দমে রাখতে হবে। কয়েকটি চিংড়ির মোতি তবক দিয়ে মুড়িয়ে সাজিয়ে পরিবেশন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *