আজ একবিংশ’র হেসেলে রান্না– “কাসুন্দি দিয়ে পটোলের কৌড়া”

potol-1443987586-22e2678_xlargeরান্না বিভাগঃ  শীতকালে যেমন বাজারে টাটকা সবজির সমাহার দেখতে পাওয়া যায় গরমকালে তেমনটা নয়।যদিও আজকাল হিমঘরের কল্যানে সারাবছর সবরকমের সবজি হাতের কাছে পাওয়া যায় কিন্তু স্বাদ তেমন মুখে লাগে না। তাই বিগত কয়েক সপ্তাহ ধরে একবিংশ পটোলের হরেক রকমের রন্ধন প্রণালী প্রকাশ করছে। আজ আমরা শিখব-  “কাসুন্দি দিয়ে পটোলের কৌড়া” 

উপকরণ : মাঝারি সাইজের ৮-১০টি পটোল, কাসুন্দি বড় দেড় চামচ, কাঁচালংকা ৪-৫টি, লংকা বাটা ১/২ চা চামচ, হলুদবাটা ১ চা চামচ, সামান্য একটু তেঁতুল, পাঁচফোড়ন ১ চা চামচ, শুকনোলংকা ২টি, চিনি, নুন ও তেল পরিমাণমতো।

প্রণালীঃ পটোলের গা আঁচড়িয়ে নিয়ে দুই মাথা কেটে ফেলুন। এরপর দুই পাশে চিরে ২-৩ ফালা করে কেটে নিতে হবে। কড়াইতে তেল ঢেলে গরম  করে পটল ভেজে তুলে নিন।এই তেলে শুকনোলংকা ও পাঁচফোড়ন দিয়ে ভাজুন, গন্ধ বের হলে লংকাবাটা, হলুদবাটা অল্প জলে গুলে ওতে ঢেলে দিন। একটু কষে নেওয়ার পর পাটোল সেদ্ধ হওয়ার মতো জল দিতে হবে।ফুঠে উঠলে পটোল, নুন ও চিনি দিতে হবে। সেদ্ধ হয়ে গেলে কাঁচালংকা অল্প চিরে ও তেঁতুল চটকে দিয়ে দিন।মাখা মাখা ঝোল অবস্থায় কাসুন্দি দিয়ে নামিয়ে ফেলুন। এরপর খাবারের সঙ্গে পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *