Natun Fyasan…Chuler Kata.

20130416-hairpin গরম পরেছে ভালই । তীব্র গরমে লম্বা চুল খুলে রাখার ফ্যাশনটা আর চলছে না । এই সময়ে পিঠ ছাপানো চুলের জন্য গরমও বেশী লাগে ।গরমে লম্বা চুলগুলো খুলে না রেখে তরুণীরা আজকাল কাঁটা বেঁধে রাখছেন খোঁপায় । খোঁপা করে চুল বাঁধার ফ্যাশন এখন বেশ চলছে । আর সেই খোঁপার শোভা বাড়াতে তাতে গুঁজে দিন বাহারি সব কাঁটা । তাই মেয়েরা এখন চুল গুলো বেঁধে ফেলছে খোঁপার বাঁধনে । সেই খোপাও এক হারা গড়নের হাত খোপা নয় বরং খানিকটা স্টাইলিশ ভাবে কাঁটা দিয়ে বাঁধা ।

যে যার মনের মতো করে ব্যবহার করছেন এসব কাঁটা । মায়ের খোঁপায় রুপোর কাঁটা  দেখে বড় হলেও এখনকার মেয়েদের সেরকম খোপা বেঁধে কাঁটা পরার সময় কই? তাইতো এখন চুলের কাটায় রুপার কাঁটার পরিবর্তে এসেছে হাজারটা উপকরণ । মায়েরা পরতেন বিশাল খোঁপায় রুপোর কাঁটা । তাতে রাবিন্দ্রিক ভাবধারা ছিল পুরো মাত্রায় আর এখনকার মেয়েরা খানিকটা চুল উপরে তুলে দিয়ে পরছে কাঠ , প্লাস্টিক ,মেটালের কাঁটা । পুরোপুরি খোঁপা না হলেও চুল বাঁধা থাকছে ফ্রেঞ্চ নটে ।

এসময়ের কাঁটা গুলোয় খানিকটা দূরপ্রাচ্যের যেমন চীন , জাপানের প্রভাব স্পষ্ট । কাঠের কাঁটায় ঘুড়ি, প্রজাপতি , ফুল , তারা , পুতি, মেটালের নানা ধরণের নকশা করে ডিজাইন করা হয়। রুপোর কাঁটা যে কেউ পরছে না তা নয় । বরং বাহারি নানান ডিজাইন এর রুপার কাঁটার চলতি এখন বেশী। রুপোর কাঁটায় মিনাকারী করা , পাথর বসানো ইত্যাদি ডিজাইন । সোনার প্রলেপ দেয়া রুপোর কাঁটারও বেশ চাহিদা সৃষ্টি হয়েছে । অনেক সময় রুপোর কাঁটায় কানের দুলের সঙ্গে টানাও থাকে । এধরনের নকশার কাঁটা বিশেষ বিশেষ  অনুষ্ঠানে ব্যাবহার করলে বেশী ভালো লাগে। অনেকে বড় খোপায় অথবা লম্বা বেণি করে বেণির গোঁড়ায় এরকম নকশা করা কাঁটা পড়ছে। সুন্দর দেখায় ।

ধাতুর এবং পাথর বসানো চুলের কাঁটা শাড়ির সঙ্গে মিলিয়ে খোঁপায় পরলে চমৎকার দেখায়।কাঠের ,কঁড়ি , পুতির নকশাদার কাঁটা প্রতিদিনের পোশাকের সাথে ভালো যায় । সব ধরণের শপিং মলে প্লাস্টিকের কাঁটা পাওয়া যায় আর বিভিন্ন ধরণের ফ্যাশন হাউজে পাওয়া যায় কাঠ,মেটাল এমনকি রুপোর কাঁটা।সাধারণ প্লাস্টিকের বা কাঠের কাঁটা পাওয়া যায় ৫০ থেকে ৩০০ টাকার মধ্যে আর রুপোর কাঁটার দাম একটু বেশী, রুপোর কাঁটার দাম অন্তত ৪০০ টাকা থেকে শুরু। রুপার কাঁটা শপিং কমপ্লেক্স বা অন্য কোন মার্কেটে অর্ডার করে তৈরি করিয়ে নিতে পারেন । ফ্যাশন ও আরাম দুটোর জন্য খোঁপার কাঁটা ফ্যাশনের এখন চলতি ধারা ।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *