সব ভুলে যাচ্ছেন?মস্তিষ্কের ব্যায়াম করুন

Top-10-Simple-Brain-Gym-Exercises-And-Its-Benefitsলাইফ স্টাইলঃ গতিময় জীবন যাপনের সঙ্গে পাল্লা দিতে গিয়ে অসংখ্য মানুষ স্ট্রেস ও অ্যাংজাইটিতে ভুগছে।ডিপ্রেসনের কবলে পড়ে অসংখ্য মানুষ আত্মহননের পথ বেছে নিচ্ছেন এমন খবর প্রতিদিন আমরা পাই।আকছার খবর আসে অমুকে ডিমেনসিয়ায় ভুগছেন তমুকে অ্যালঝাইমার্স রোগের কবলে পড়ে কিছুই মনে রাখতে পারছে না।এক সমীক্ষা বলছে ২০৫০ সালে ১৩৫ মিলিয়ন মানুষ ডিমেনসিয়াতে আক্রান্ত হতে পারে।আপনার এই ধরনের সমস্যা দেখা দিলে ব্রেন জিম বা মস্তিষ্কের ব্যায়াম শুরু করুন।মনোরোগ বিজ্ঞানীরা বলছেন অভ্যস্ত লাইফস্টাইল বদলে এবং পরিকল্পিত মস্তিষ্কের ব্যায়াম করলে স্মৃতিশক্তি বৃদ্ধি পাবেই পাবে।

কিভাবে করবেন মস্তিষ্কের ব্যায়ামঃ আমাদের পাঁচটি ইন্দ্রিয় আছে।দেখা,গন্ধ,স্পর্শ,স্বাদ,শোনা। সবকটি ইন্দ্রিয়ের সঙ্গে মস্তিষ্কের যোগাযোগ নিবিড়।এই ইন্দ্রিয়গুলোকে যদি চেনাপথের বাইরে গিয়ে কাজ করান যায় তাহলে মস্তিস্কে নতুন নিউট্রিপয়েন্ট উৎপন্ন হবে।এটা স্মৃতিশক্তিকে মজবুত করবে।ঘুম থেকে উঠে যে কাজগুলি ডান হাত দিয়ে করেন সেগুলি বাঁহাত দিয়ে করুন।অভ্যাসের বিপরীত করতে হবে এতে মস্তিষ্কের কোষগুলি সজাগ হবে।স্পর্শের সাহায্যে কাজ করুন,যেমন সাবান মাখুন,গা মুছুন,গায়ে জল ঢালুন দুচোখ বন্ধ করে।স্পর্শের সাহায্যে করুন।পকেটের পয়সা স্পর্শের দ্বারা আন্দাজ করে গুনতে চেষ্টা করুন,এতে মস্তিষ্কের কটিকাল এলাকায় তৎপরতা বাড়ে।

নতুন অভ্যাসঃ প্রতিদিনের রুটিনকে পাল্টে নতুন চেহারা দিন।রোজকার চেনা রাস্তা ছেড়ে নতুন রাস্তা দিয়ে চলাফেরা শুরু করুন। যে ধরনের গান শুনতে পছন্দ করেন সেটা বদলে অন্য ধারার গান শুনুন।নতুন গন্ধ নতুন শব্দ চেনার জন্য সবসময় মনের জানলা খোলা রাখুন।এককথায় পরিচিত অভ্যাসগুলি বদলে মস্তিষ্ক মজবুত ও ধারালো হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *