যিনি ভারতীয় সঙ্গীতের শিকড়কে শক্তহাতে ধরে রেখেছেন।

5804e23da03a87.70113121শুধু ভারতেই নয়, পৃথিবীর অন্য গোলার্ধের সংগীত জগতে জাকির হুসেন আজ এক অগ্রগন্য নাম। তার অসামান্য প্রতিভা বিশ্ব সঙ্গীত জগতে তাকে সাফল্য ও জনপ্রিয়তা দিয়েছে। ৯ মার্চ ছিল এই খ্যাতিমান সংগীত শিল্পীর  জন্মদিন৷

ওস্তাদ জাকির হুসেন, একাধারে তবলা বাদক, সঙ্গীত সুরকার ও নির্দেশক এবং অভিনেতা৷  তিনি পশ্চিমের পপ, জ্যাজ আর আভঁগার্দ সংগীতকে গ্রহণ করেছেন কিন্তু ভারতীয়  সংগীতের শিকড়কে শক্ত হাতে ধরে রেখে।

কিংবদন্তি তবলা বাদক আল্লারাখার প্রথম সন্তান জাকির হুসেনের জন্ম ১৯৫১ সালে ভারতের মুম্বই শহরে৷ তিন বছর বয়স থেকে বাবার কাছে তবলায় তাঁর হাতেখড়ি৷ ১২ বছর বয়সে বাবার সাথে তাঁর প্রথম কনসার্ট৷ সত্তরের দশকে মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যাওয়ার পর তিনি আন্তর্জাতিক অঙ্গনে একজন সঙ্গীতশিল্পী হিসেবে আত্মপ্রকাশ করেন।

তিনি পণ্ডিত রবিশংকর, পণ্ডিত শিবকুমার শর্মা, ওস্তাদ আল্লা রাখা সহ আরও বহু খ্যাতনামা সঙ্গীত শিল্পীর সঙ্গে সঙ্গত করেছেন। বিশ্বসঙ্গীত জগতে মিকি হার্টের সাথে প্ল্যানেট ড্রাম, মেকিং মিউজিক, ডিগা রিদম ব্যান্ড, জন ম্যাকলফলিন এবং এল শঙ্করের সাথে মিলে কাজ করেছেন। তিনি জর্জ হ্যারিসন, জো হেন্ডারসন, ভ্যান মরিসন, জ্যাক বরুস, টিটো পুয়েন্তে, ফারাও স্যান্ডার্স, বিলি কবহ্যাম, দ্য হংকং সিম্ফনি এবং দ্য নিউ অরলিন্স সিম্ফনির মতো বিখ্যাত শিল্পীদের সাথে তবলা পরিবেশন করেছেন। সংগীতে অবদানের জন্য জাকির হুসেন তবলাশিল্পীদের মধ্যে সবচাইতে কম বয়সে পদ্মশ্রী পুরস্কার অর্জন করেন।তিনি গ্র্যামি অ্যাওয়ার্ডসহ নানা সম্মানে ভূষিত হয়েছেন।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *