আজ মুক্তি পাচ্ছে বাংলা সিনেমা–‘মহালয়া’,(রিভিউ পড়ুন)

বিনোদন জগতে শেষ কথা বলে জনগণই, সে দর্শক হন বা শ্রোতা। আর এই বিষয়ে উদাহরণ দিতে গেলেই মনে আসে এক ইতিহাসের কথা, বেতারের জগতে বোধহয় এমন ঘটনা কখনও ঘটেনি। সেই ঘটনা নিয়েই সিনেমা তৈরি করেছেন পরিচালক সৌমিক সেন। সিনেমার নাম মহালয়া। মুক্তি পাচ্ছে আজ ১লা মার্চ।

১৯৩১ সালে অল ইন্ডিয়া রেডিওর কলকাতা শাখা আকাশবাণী মহিষাসুরমর্দিনী নিয়ে একটি গীতি স্ত্রোত্র আলেখ্য তৈরি করে। রচনা করেছিলেন বাণীকুমার, গ্রন্থনা ও শ্লোকপাঠে ছিলেন বীরেন্দ্রকৃষ্ণ ভদ্র। সঙ্গীত রচনা করেছিলেন পঙ্কজকুমার মল্লিক।

দেড়ঘণ্টার এই চণ্ডীপাঠের অনুষ্ঠান সম্প্রচারিত হওয়ার পরে তা এতখানিই জনপ্রিয় হয় যে দুর্গাপুজোর আগে পিতৃপক্ষের অবসানের শেষ দিনে অর্থাৎ মহালয়ার দিনে এখনও সেই স্ত্রোত্রপাঠ না শুনলে বাঙালির পুজো শুরু হয়না।

কিন্তু একবারই ১৯৭৬ সালে আকাশবানী বীরেন্দ্রকৃষ্ণের ওই আলেখ্য না সম্প্রচার করে নতুন একটি আলেক্ষ্য সম্প্রচারিত করে। এই নতুন আলেক্ষ্যয় বীরেন্দ্রকৃষ্ণের বদলে স্ত্রোত্র পাঠ করেন মহানায়ক উত্তম কুমার। কিন্তু তা সম্প্রচারিত হওয়ার পরেই মানুষ মেনে নিতে পারেননি। আকাশবাণীর কাছে অভিযোগ জমা পড়ে। আকাশবাণী বাধ্য হয়ে আবার ষষ্ঠীর দিনে বীরেন্দ্রকৃষ্ণের মহিষাসুরমর্দিনী সম্প্রচার করে। এই বিষয়টিই নিজের প্রথম বাংলা সিনেমায় তুলে ধরছেন সৌমিক সেন।

এর আগে হিন্দি ভাষায় ‘গুলাব গ্যাং’ সিনেমাটি পরিচালনা করেন সৌমিক। ‘মহালয়া’ সিনেমায় উত্তম কুমারের ভূমিকায় দেখা যাবে যীশু সেনগুপ্তকে। প্রসেনজিৎ চট্টোপাধ্যায় এই সিনেমার প্রযোজক। সিনেমায় রয়েছেন শুভাশিষ মুখোপাধ্যায়, শুভময় চট্টোপাধ্যায়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *