এলএলএম সহ আইনের নানা কোর্সে পড়াশোনা করে কেরিয়ার গড়া যায়। জেনে নিন কি সেই কোর্সগুলি…

students_graduation_celebration_exams_pass_0এলএলএম সহ আইনের নানা কোর্সে পড়াশোনা করে কেরিয়ার গড়া যায়। সব কোর্সগুলি বার কাউন্সিল অফ ইন্ডিয়ার অনুমোদিত। জেনে নিন কি সেই কোর্সগুলি।

১) “অনার্স সহ ইন্টেলেকচুয়াল প্রপার্টি ল”-ইঞ্জিনিয়ারিং / টেকনোলজি / বা সমতুল কোনও বিষয়ে  প্রথম শ্রেণীর ব্যাচেলর ডিগ্রি অথবা সায়েন্স/ বা সমতুল কোনও বিষয়ে প্রথম শ্রেণীর মাস্টার ডিগ্রি  কিংবা এমবিএ তে প্রথম শ্রেণিতে পাশ করা থাকলে আবেদন করা যাবে।

২) রেসিডিন্সিয়াল এলএলএম( মাস্টার অফ ল’জ) এই কোর্সে  ভর্তির জন্য আবেদনকারীকে কোনও স্বীকৃত  বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর অফ ল’জ বা এলএলবি/ বিএল( পাঁচ বছরের) প্রথম শ্রেণি বা সমতুল( অন্তত ৬০% নম্বর বা ১০ পয়েন্টের মধ্যে সিজিপি এতে ৬.৫ পয়েন্ট) পয়েন্ট পেয়ে থাকতে হবে। অথবা কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর অফ ল’জ বা এলএলবি/বিএল ( তিন বছর) এবং সেই সঙ্গে কলা/ বিজ্ঞান/ বাণিজ্য বিভাগে ( তিন বছরের কোর্সে) ব্যাচেলর ডিগ্রি কোর্স পাশ করে থাকতে হবে। তবে যারা সিজিপিএ ৮.৫ বা তার বেশি পয়েন্ট সহ  এলএলবি পাশ করেছেন তারা সরাসরি কোর্সে ভর্তি হতে পারবেন।

প্রাথী নির্বাচন পদ্ধতিঃ পূর্বে উল্লেখিত কোর্সেই অল ইন্ডিয়া এন্ট্রান্স টেস্ট ও গ্রুপ ডিসকাশান এবং ইনটারভিউর মাধ্যমে পারথী বাছাই করা হয়। কেবল যারা সিজিপিএ ৮.৫ বা তার বেশি পয়েন্ট  সহ এলএলবি পাশ করেছেন তারা গ্রুপ ডিসকাশান এবং ইনটারভিউর মাধ্যমে ভর্তির সুযোগ পাবেন। লিখিত বা এন্ট্রান্স টেস্ট দিতে হবে না।

৩) আইনের বিভিন্নি ক্ষেত্রে পিএইচডি—পাঁচ বছরের  ইন্টিগ্রেটেড  এলএলবি ডিগ্রি (১০+২ পাশ করার পর) বা তিন বছরের এলএলবি ডিগ্রি ( ১০+২+৩ পাশ করার পর) দু বছরের এলএলএম কোর্স করে থাকলে আবেদন করা যাবে।

বাছাই পদ্ধতিঃ লিখিত পরীক্ষা এবং পার্সোনাল ইনটারভিউর মাধ্যমে প্রাথী বাছাই হয়। আবেদন পদ্ধতি ও ফি- ওন লাইনে http//www.iitkgp.ac.in/topfiles/law.phpওয়েবসাইটে গিয়ে Apply online এ ক্লিক করে  আবেদন করতে হবে। সাধারণ, অনগ্রসর এবং ওবিসি ১৫০০/- তপসিলি জাতি ও উপজাতি ৭৫০/- মহিলাদের কোনও ফি লাগে না।

লিখিত পরীক্ষার ধরনঃ ইংরেজি ৪০, লজিক্যাল রিজিনিং ২০, ম্যাথামেটিক্যাল এবিলিটি ১৫, বেসিক সায়েন্স( কেমিস্ট্রি, ফিজিস্ক,লাইফ সায়েন্স)৩৫, লিগ্যাল অ্যাপটিচ্যুট ৬০ এবং এসের ৩০ নম্বর থাকবে। লিখিত পরীক্ষার কোনও নেগেটিভ মারকিং নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *