পেষা- “ক্লাউড কমপিউটিং” বাজারে চাহিদার চেয়ে জোগান কম।

CloudComputing.561c1f14cab08অনেকেই আছেন যাদের গতানুগতিক কেরিয়ারে খুব একটা আগ্রহ থাকে না।ইঞ্জিনিয়ারিং,ডাক্তারি,এমসিএ প্রভৃতির বাইরে কেরিয়ার গড়তে চাইলে ক্লাউড কমপিউটিং কে বেছে নিতে পারেন।আজকের ছেলে মেয়েদের কাছে মনে হয় না এই শব্দটি খুব অপরিচিত।তারা প্রত্যেকেই জেনে বা না জেনে প্রতিদিনই ঢুকে পড়ে ক্লাউড কমপিউটিংয়ে।ফেসবুকে স্ট্যাটাস আপডেট থেকে নেট ব্যাঙ্কিং বা ব্যাল্যান্স চেকিং এ সবই ক্লাউড কমপিউটিংয়ের এলাকায় চলেফিরে বেড়ানো।মাউসের এক টোকায় খুলে যায় দুনিয়ার সব তথ্য ভাণ্ডার।অ্যামাজন বা ইহাহু এরা প্রধান ক্লাউড কমপিউটিং প্রভাইডার।স্বাভাবিকভাবে কেরিয়ার অপশন হিসাবে বেছে নেওয়া যেতে পারে ক্লাউড কমপিউটিং।

পড়বেন কোথায়ঃ শুরুতেই বলে রাখা ভালো যে ক্লাউড কমপিউটিং এর কোর্স করার জন্য খুব বেশি সংস্থা নেই।তবে তথ্যপ্রযুক্তি বা কমপিউটার সায়েন্সে বি-টেক,সফটওয়ার ইঞ্জিনিয়ারিং বা কমপিউটার সায়েন্সে এমসিএ করলে ক্লাউড কমপিউটিংয়ে বেসিক পড়াশোনা হয়ে যায়।অনেক সংস্থা আছে যারা এই বিষয়ে সার্টিফিকেট কোর্স করায়।খোঁজ নিলে এই বিষয়ে আরও সন্ধান মিলবে।

আগ্রহী হলে সার্টিফিকেট কোর্স বা ডিপ্লোমা কোর্স করা যেতে পারে।অনলাইন বা ডিসটান্স কোর্সও করা যায়।যদি ইঞ্জিনিয়ারিং ব্যাকগ্রাউন্ড না থাকে তাহলেও কোনও অসুবিধা নেই।AJAX,SOAP বা নেট, জাভার জ্ঞান থাকলে ক্লাউড কমপিউটিং নিয়ে এগিয়ে যেতে পারবেন।

যোগ্যতাঃ শুধু প্রফেসানাল অভিজ্ঞতা বা শিক্ষাগত যোগ্যতা থাকলেই চলবে না।দরকার একত্রিত করতে পারার দক্ষতা।যেমন-টেকনিক্যাল স্কিল,এন্টারপ্রাইজ আর্কিটেকচার অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট,প্রোজেক্ট ম্যানেজমেন্ট স্কিলস,ডাটা ইন্টিগ্রেসান অ্যান্ড অ্যানালিসিস স্কিলস,মোবাইল অ্যাপস ডেভেলপমেন্ট নলেজ,সিকিওরিটি প্রোটোকল নলেজ ইত্যাদি বিষয়গুলি একসুত্রে গাঁথতে পারলে সাফল্য আসতে বাধ্য।

দু ধরনের ক্লাউড কমপিউটিংয়ের বাজার রয়েছে।ডাটা স্টোরেজ ও তার ব্যবহার,ক্লাউড নেটওয়ার্ক ইমফ্রাস্টাকচার,অ্যাপ্লিকেশন স্কেলিং,অপারেশন অ্যান্ড মেন্টেন্যান্স অফ ক্লাউড বেইসড সার্ভিস, সব ধরনের ক্ষেত্রে কমপিউটিংয়ের সুযোগ আছে।

চাকরীর বাজারে এই বিষয়ে ভারতে চাহিদা বেড়েই চলেছে।সমীক্ষা বলছে যে আগামী চার বছরে ভারতে আনুমানিক চার লক্ষ ক্লাউড কমপিউটিং প্রফেসানাল দরকার।অতএব বুঝতেই পারেন চাহিদা অনুপাতে জোগান বহুত কম।লেগে পড়ুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *