পেশা যখন ফরেক্স ট্রেডিং:

downloadযারাই ফরেক্স ট্রেডিংকে পেশা হিসাবে বেছে নিয়েছেন তারা বিশেষ কয়েকটি কারনে বেছে নিয়েছেন। ১ম কারণ, যারা ঘরে বসে স্বাধীনভাবে কাজ করতে পছন্দ করেন।২য় কারণ, অন্যান্য অনলাইন বা অফলাইন কাজের থেকে ফরেক্স ট্রেডিংয়ে ভাল ইনকাম করার সুযোগ অনেক বেশি।অবশ্য ঝুকিপূর্ণ।৩য় কারণ, আপনার করার মত কোন কাজ নেই তাই আপনি অনলাইন থেকে কিছু আয় করতে চান। তাই চেষ্টা করে দেখছেন ফরেক্স ট্রেডিং করে কিছু কামানো যায় কিনা।এরকম আরও অনেক কারণ থাকতে পারে, তবে এগুলোই প্রধান কারণ।

আপাতদৃষ্টিতে ফরেক্স ট্রেডিং করে আয়ের সম্ভাবনা অনেক বেশি।কম পুঁজি ডেলে অনেক বেশি আয়ের সম্ভাবনা আছে এখানে।হাই রিস্ক নিয়ে গ্যাম্বলিং করলে ১ সপ্তাহে কেউ যা কামাবে ১বছর চাকরি করে সমঅর্থ কামান দুঃসাধ্য। ফরেক্স মার্কেটে এসে অনেকেই ভাল প্রফিট করে জীবনযাপনের ভোল বদলে ফেলেছেন।তাই স্বভাবিক ভাবে কেউ সিদ্ধান্ত নিতেই পারে ফেরেক্স ট্রেডিংকে পেষা হিসাবে বেছে নিতে।
ফরেক্স ট্রেডিংয়ের প্রতি মানুষের আগ্রহের অন্যতম প্রধান কারন ঘরে বসে কাজ করা যায়।I am my own boss here. প্রেসার দেওয়ার কেউ নেই।ফ্রি থাকলে ট্রেড করলাম, কাজ থাকলে ব্রেক নিলাম বা ঘুরতে গেলাম।সবচেয়ে বড় কথা সারাদিন বসে থাকার প্রয়োজন নেই।আর প্রফিটের অ্যামাউন্টটা বেশ আকর্ষণীয়।যদিও সেটা পুঁজির ওপর নির্ভর করে।বেশিরভাগ ফরেক্স ট্রেডার ট্রেডিং করতে আসার কিছুদিনের মধ্যেই সিদ্ধান্ত নিয়ে ফেলে আমাকে এটাই করতে হবে।কিন্তু কয়েক মাস পেরোলে দেখা যায় খুব কম ট্রেডারই টিকে আছে।অনেকে হাল ছেড়ে দেয়, অনেকের বা ইচ্ছা থাকে, কিন্তু সামর্থ্যে বা সময়ে কুলায় না।
স্টুডেন্টদের জন্য ফরেক্স ট্রেডিং
ফরেক্স ট্রেডিং শেখার জন্য সময়ের প্রয়োজন।বেসিক বিষয়টা আপনি সহজেই কিছুদিনের মধ্যে শিখে যাবেন।কিন্তু মার্কেটে টিকে থাকতে হলে আপনার মধ্যে কিছু ট্রেডিং সেন্টিমেন্ট গড়ে তুলতে হবে।যা কিনা সময়সাপেক্ষ। লস হলে কিভাবে রিকভার করবেন, কিভাবে সময়গুলো মোকাবেলা করবেন এরকম অনেক সিদ্ধান্তই কেউ কাউকে শিখিয়ে দিতে পারেনা।হাজার গুরুর দীক্ষা নিন, মনের গুরুই বড় গুরু।স্টুডেন্টদের জন্য জিনিসটা তুলনামুলকভাবে সহজ। পড়াশোনার সময় হাতে অনেক সময় থাকে।ফ্যামিলিকে চালানোর দায়িত্বটাও সবার ওপরে থাকে না।তাই আপনি যদি ফরেক্স নিয়ে গবেষনায় কয়েক বছরও ব্যয় করেন এবং পরে যদি আপনার মনে হয় এই পেষা আমার জন্য নয় সেক্ষেত্রে খুব যে ক্ষতি হবে না।এই পর্যায়ের ট্রেডারদের জন্য সাজেশন অল্প ডিপোজিট করে কিন্তু সঠিক মানি ম্যানেজমেন্ট করে এগিয়ে যেতে হবে।লেখাপড়া শেষ করার পর যদি ভাল প্রফিট করতে পারেন  এমনিতেই হাতে কিছু টাকা চলে আসবে।তখন পরের ধাপটি অনুসরন করুন।
পেশাজীবীদের জন্য ফরেক্স ট্রেডিং
ধরুন আপনি জব করছেন, কিংবা ব্যবসা করছেন।অথবা কিছুই করছেন না, বেকার বসে আছেন। ফরেক্স নিয়ে পড়াশোনা করে ভাবছেন ফরেক্স ট্রেডিংকেই পেশা হিসেবে বেছে নিবেন কিনা।এই সিদ্ধান্তটি নেওয়া এই পর্যায়ের মানুষগুলোর জন্য কঠিন।ফরেক্স ট্রেডিং সবসময় ঝুকিপূর্ণ। আপনি যতই ভাল ওস্তাদ ট্রেডার হন না কেন লস আপনি এড়িয়ে চলতে পারবেন না। ফরেক্সে সবসময় লাভ হবে এমন কোন কথা নেই।একজন ভাল ট্রেডাররেরও খারাপ সময় আসতে পারে সর্বদা মাথায় রাখতে হবে।যদি আপনি ফরেক্সকেই মূল পেশা হিসেবে বেছে নেন,তাহলে লসের সময় কি করবেন আগাম সিদ্ধান্ত নিয়ে তবেই কাজে নামুন।নচেৎ লোকসানের পালা দীর্ঘদিন চললে সংসার চালানোর দুশ্চিন্তায় পরে যাবেন।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *