টেক্সটাইল প্রসেসিং নিয়ে পড়াশোনা করে কেরিয়ার গড়ুন।

feb23image1-300x188কেরিয়ার গাইড ডেস্কঃ টেক্সটাইল প্রসেসিং নিয়ে পোস্ট- ডিপ্লোমা কোর্সে পড়ান হয় ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হ্যান্ডলুম টেকনোলজিতে।কোর্সটি পড়ান হয় বেনারস ও সালেমে।এটি ভারত সরকারের অধীনস্থ একটি সংস্থা।কোর্সটি চলাকালিন স্টাইপেন্ড পাওয়া যায়।

শিক্ষাগত যোগ্যতাঃ বিজ্ঞানের যেকোন শাখায় স্নাতক অথবা হোম সায়েন্সে বি এসসি। উচ্চমাধ্যমিকে ফিজিক্স ও কেমিস্ট্রি পড়া থাকতে হবে অথবা হ্যান্ডলুম টেকনোলজিতে ৩ বছরের ডিপ্লোমা।অথবা নিচে দেওয়া যেকোন একটি বিষয়ে ডিপ্লোমা- হ্যান্ডলুম অ্যান্ড টেক্সটাইল টেকনোলজি,টেক্সটাইল টেকনোলজি,টেক্সটাইল কেমিস্ট্রি,টেক্সটাইল প্রসেসিং।

কোর্সের মেয়াদ ১৮ মাষের।কোর্স চলাকালিন মাসিক ১৫০০টাকা স্টাইপেন্ড দেওয়া হয়ে থাকে।ওবিসি ও তপসিলিদের জন্য আসন সংরক্ষণ আছে।

আবেদন বাছাই করা হয় শিক্ষাগত যোগ্যতা ও কাউন্সেলিংয়ের মাধ্যমে।দরখাস্ত ডাউনলোড করুন-www.handlooms.nic.in.

দরখাস্তের সঙ্গে দেবেন-এক কপি পাসপোর্ট মাপের ছবি।শিক্ষাগত যোগ্যতার যাবতীয় সার্টিফিকেট ও মার্কসিটের প্রত্যয়িত নকল।কাস্ট সার্টিফিকেটের প্রত্যয়িত নকল।

দরখাস্ত পাঠাবেন এই ঠিকানায়-Indian institute of Handloom Technology, Chowkaghat,Varanasi-221002(UP), সালেমে পাঠালে-The Director, Indian Institute of Handloom Technology, Foulkes Compound,Thillai Nagar,Salem-636001

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *