‘চা’য়ের চার কথা জেনে– সফল কেরিয়ার গড়ুন’

disaster-management-services-500x500আমাদের দৈনন্দিন জীবনে ‘চা’ পানের ভুমিকা বিশাল।শুরু হয় সকালে ঘুম থেকে ওঠা থেকে,তারপর বিকেল,সন্ধ্যা চায়ের আসর।স্থান ও সঙ্গী বলদে যায় কিন্তু ‘চা’ অবিচল।এই ‘চা’ নিয়ে তৈরি হয়েছে কত গদ্য- কাব্য-গান।’চা’য়ের কথা মনে হলেই চিন দেশের মনে পড়ে কিন্তু ভারত কয়েক শতক ধরে ‘চা’ শিল্পে গুরুত্বপূর্ণ ভুমিকা ধরে রেখেছে। আমাদের পশ্চিমবঙ্গে দার্জিলিং ‘চা’ ভুবন বিখ্যাত। এই ‘চা’ শিল্প নিয়ে পড়াশোনা করলে দারুন কেরিয়ার তৈরি যায়। আমাদের রাজ্যে কিছু ইনস্টিউট আছে যেখানে ‘টি’ ম্যানেজমেন্ট পড়ান হয়।

টি ম্যানেজমেন্ট কোর্সের মধ্যে,’চা’ গাছ তৈরি থেকে ‘চা’ পাতা বাজারজাত করা অবধি সবটাই পড়ান হয়ে থাকে।৯মাসের ডিপ্লোমা কোর্স হিসাবে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ‘টি’ ম্যানেজমেন্ট করতে পারেন।একবছরের জন্যও এই কোর্সটি পড়ান হয়।যেকোণ শাখায় স্নাতক ডিগ্রি থাকলে এই কোর্সটি পড়তে পারেন। দু’বছরের জন্য এমএসসি ইন ‘টি’ ম্যানেজমেন্ট কোর্স পড়তে পারেন।এই বিষয়ে পড়তে হলে বিজ্ঞানের যেকোণ শাখায় অনার্স স্নাতক হতে হবে।এছাড়া ৩ মাসের জন্য ‘টি’ টেস্টিং কোর্সে ভর্তি হতে পারেন।

কাজের সুযোগ রয়েছে-‘টি’ রিসার্চার, ‘টি’ কনসাল্ট্যান্ট, ‘টি’ ব্রোকার হাউস এবং অ্যাগ্রোনমিক্যাল সংস্থায়। ট্রেনি অবস্থায় মাসে ৭০০০টাকা আয় করা সম্ভব। পেশাদার হয়ে উঠলে মাসিক ২৫০০০ টাকা আয় করা সম্ভব।’চা’ সংক্রান্ত বিশেষজ্ঞ হলে ৪০-৫০ হাজার টাকা আয় করা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *