কেন্দ্রীয় সরকারের ৪১টি অস্ত্র কারখানায় ৫১৮৬ টি কর্মী নিয়োগ।

job-seekingকেন্দ্রীয় সরকারের প্রতিরক্ষা মন্ত্রকের অধীনে সারা ভারতের ৪১টি  অর্ডন্যান্স ফ্যাক্টরি ও ২২টি অন্যান্য ট্রেনিং সেন্টারে ৫১৮৬ জন লোক নিয়োগ করতে চলেছে।

যে পদগুলিতে নিয়োগ হবে- ডেঞ্জার বিল্ডিং ওয়ার্কার, এক্সামিনার ইলেক্ট্রিশিয়ান, টার্নর, মিলার, ফিটার ইলেক্ট্রনিক্স,ওয়েল্ডার, ফিটার বয়লার, ফিটার অটো, ফিটার ইলেক্ট্রিক, ফিটার জেনারেল, ফিটার ইন্সট্রুমেন্ট, ফিটার রেফ্রিজারেসন, মেসিনিস্ট, গ্রাইন্ডার, ম্যাসন, পেইন্টার, সীট মেটাল ওয়ার্কার, ইলেক্ট্রনিক ফিটার, এক্সামিনার, বয়লার অ্যাটেন্ড্যান্ট, ইলেক্ট্রোপ্লেটার, ব্ল্যাকস্মিথ, এক্সামিনার ইঞ্জিনিয়ারিং সহ অন্যান্য ট্রেড আর লেবাররা।

কারা আবেদন করতে পারবেন- মাধ্যমিক পাসরা এন সি ভি টি র অনুমোদিত আই টি আই থেকে সংশ্লিষ্ট ট্রেডে ন্যাশানাল অ্যাপ্রেন্টিস সার্টিফিকেট পাস হলে সংশ্লিষ্ট ট্রেডে সেমি স্কিল্ড ওয়ার্কম্যান পদের জন্য আবেদন করতে পারেন। কয়েকটি ট্রেডের ক্ষেত্রে ভিন্ন শিক্ষাগত যোগ্যতার দরকার।

ক্যান্ডিডেট বাছাই হবে লিখিত পরীক্ষার মাধ্যমে। ১০০ নম্বরের অবজেক্টিভ মাল্টিপিল চয়েস টাইপের প্রশ্ন হবে মাধ্যমিক মানের। দ্বিতীয় পার্টে এন সি ভি টি র সিলেবাস অনুযায়ী সংশ্লিষ্ট ট্রেডে প্রশ্ন হবে। মেগেটিভ মার্কিং নেই। প্রশ্ন হবে ইংরাজি ও হিন্দিতে। উত্তর দিতে হবে ও এম আর শিটে। লিখিত পরীক্ষায় সফল হলে মোট শূন্য পদের ১,২৫ গুন ক্যান্ডিডেট কে ট্রেড টেস্টের জন্য ডাকা হবে।ট্রেড টেস্ট কোয়ালিফাই করতে হবে। চূড়ান্ত তালিকা তৈরির সময় লিখিত পরীক্ষার  নম্বর দেখা হবে। পরীক্ষা হবে কলকাতায়। প্রশ্ন হবে ইংরাজি, হিন্দি ও আঞ্চলিক ভাষায়।

দরখাস্ত করতে হবে অনলাইনে,১৯ জুনের মধ্যে। এই অয়েবসাইটেঃ www.ofb.gov.in, অনলাইনে দরখাস্ত করার আগে বৈধ একটি ই-মেল আই,ডি থাকতে হবে। এছাড়া পাসপোর্ট মাপের ফটো, সিগনেচার ও হাতের বুড়ো আঙ্গুলের ছাপ স্ক্যান করতে হবে।যাবতীয় তথ্য স্ক্যান করবেন ১২০পিক্সেলে ১০-২০ কেবির মধ্যে। পরীক্ষা ফি বাবদ ৫০ টাকা অনলাইনে বা অফলাইনে দিতে হবে। অনলাইনে টাকা দেবেন ডেবিড কার্ড, ক্রেডিট কার্ড বা নেট ব্যাঙ্কিংয়ে। অফলাইনে টাকা দেবেন স্টেট ব্যাঙ্কের চালানে। চালান ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নেবেন। তপসিলি, প্রতিবন্ধি ও মহিলাদের টাকা লাগবে না। টাকা জমা দেওয়ার পর সিস্টেম জেনারেটেড অ্যাপ্লিকেশণ  ফর্ম প্রিন্ট করে নেবেন।আরও বিস্তারিত জানতে ওয়েবসাইট দেখে নিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *