Rajib ferot elo na!!!!

imagesধওলাগিরি শৃঙ্গ জয়ী রাজিব ভট্টাচার্যের মৃত্যুর পর ৮ জন বাঙ্গালীর এভারেস্ট শৃঙ্গ জয়।দুর্গম ও প্রতিকুল পরিবেষের বাধা কাটিয়ে এভারেস্টের শিখরে মলয় মুখপাধ্যায়, সত্যরূপ সিদ্ধান্ত।শুক্রবার তিনজন শৃঙ্গ জয় করেছেন-দেবরাজ দত্ত, চেতনা সাহু ও প্রদিপ সাহু আর শনিবার ভোর পাঁচটায় শৃঙ্গ জয় করলেন মলয় মুখপাধ্যায়, সত্যরূপ সিদ্ধান্ত,রুদ্রপ্রসাদ হালদার, রমেশ রায় ও সুভাষ পাল।এই অভিযাত্রী দলে আরও তিনজন ছিলেন-পরেশ নাথ,সুনিতা হাজরা ও গৌতম ঘোষ।

yb-climbers_jm

শনিবার সকাল থেকে এদের খোঁজ মিলছিল না।রাতে খবর আশে এই তিনজন সুস্থই আছেন।অভিজানে ক্লান্ত থাকায় ধিরে ধিরে নামছেন।রাতেই তিনজন বেসক্যাম্পে ফেরেন।চেতনা সাহু তুষারক্ষতে আক্রান্ত হয়েছেন।প্রদিপ ও চেতনা সম্ভবত বিশ্বের তৃতীয় দম্পতি যারা এভারেস্ট জয় করলেন।

bp24

অন্ন্যদিকে বরফ ঢাকা পাহাড় থেকে এখনও উদ্ধার করা যায় নি পর্বতারোহী রাজিব ভট্টাচার্যকে। ইতিমধ্যে রাজ্জ্য সরকারের যুব কল্যাণ দফতর উদ্ধার কারী দল পাঠিয়েছেন।এই দলে রয়েছেন এভারেস্ট জয়ী দীপঙ্কর ঘোষ,দেবদাস নন্দী ও রাজিবের পর্বতারোহী এক আত্মীয়।ওপরের আবহাওয়া অতন্ত খারাপ থাকার কারনে রাজিবের সন্ধান পাওয়া যেতে পারে যে জায়গাটা অনুমান করা হচ্ছে সেই অবধি পৌঁছান যাচ্ছে না।

110345pics04

১১ই এপ্রিল শেরপা ‘তাসিকে’ নিয়ে ধওলাগিরি যাত্রা শুরু করেন। ধওলাগিরি পৌঁছে- ক্যাম্প ১, তার পর আরও বেশী উচ্চতায় ক্যাম্প ২, ক্যাম্প ৩ দূরত্ব শৃঙ্গের কাছাকাছি। শৃঙ্গ জয় করে ফেরার সময় স্নোব্লাইন্ডনেসের শিকার হন।সূর্যের রশ্মি বরফে প্রতিফলিত হওয়ায় চোখে কিছু দেখতে পাচ্ছিলেন না।শৃঙ্গের উচ্চতা, দুর্গম পথ ক্রমশ কমতে থাকে অক্সিজেন। জানিনা রাজিব এখনও কি অবস্তায় আছে , আশা ও উৎকণ্ঠা নিয়ে সকলেই অপেক্ষা করছি রাজিব আবার আমাদের মধ্যে ফেরত আসবে।

climbing-mount-everest-5

আজ সকাল থেকে আনুমান করছি—রাজিবকে ফেরত পাবো কিন্তু জীবন্ত অবস্তায় নয়। আট বাঙ্গালীর এভারেস্ট শৃঙ্গ জয়, গর্ব করার বিষয় কিন্তু আনন্দ করতে পারব না— রাজিব নেই যে!!!

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *