উগ্র ধর্মান্ধতা এবং উগ্র জাতীয়তাবাদ, দুটোরই বিরোধী ছিলেন

kuldip_647বিশিষ্ট সাংবাদিক ও লেখক কুলদীপ নায়ার আর আমাদের মধ্যে নেই। বুধবার গভীর রাতে দিল্লির একটি হাসপাতালে তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর।

কুলদীপ নায়ার ১৯২৩ সালে, অবিভক্ত পাঞ্জাবের শিয়ালকোটে জন্মগ্রহন করেছিলেন। আইনে স্নাতক হয়েও সাংবাদিকতায় কর্মজীবন শুরু করেন। বর্ণময় সাংবাদিক জীবনে সাক্ষী থেকেছেন বিভিন্ন ঐতিহাসিক মুহূর্ত ও ঘটনার।

কুলদীপ নায়ার সক্রিয় সাংবাদিকতা জীবন থেকে অবসর নেওয়ার পর বিদেশে ভারতের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। রাজ্যসভার সদস্য হন।

কুলদীপ নিজেকে নিখাদ ভারতীয় মনে করতেন। উপমহাদেশীয় সম্পর্কের ক্ষেত্রে তিনি বাংলাদেশ ও পাকিস্তানের সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলার বিষয়ে বিশেষ আগ্রহ প্রকাশ করতেন। উগ্র ধর্মান্ধতা এবং উগ্র জাতীয়তাবাদ দুটোরই বিরোধী ছিলেন।

কুলদীপ নায়ার দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের সম্পাদক ছিলেন। তাঁর আত্মজীবনী ‘বিয়ন্ড দ্য লাইনস’ দেশ-বিদেশের ১৭টি ভাষার ৮০টি পত্রিকায় ছাপা হয়। তার লেখা অন্যান্য বইগুলির মধ্যে ‘ইন্ডিয়া আফটার নেহরু’, ‘ইমার্জেন্সি রিটোল্ড’, ‘ডিসট্যান্ট নেবারস: এ টেল অব দ্য সাবকন্টিনেন্ট’ প্রভৃতি।

কুলদীপ নায়ারের মৃত্যুতে রাজনৈতিক ও সাংবাদিক মহলে শোকের ছায়া নেমে এসেছে। একবিংস’র পক্ষ থেকে এই বিশিষ্ট সাংবাদিকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *