শেয়ার বাজারে ধ্বস কেন… জেনে নিন।

images (1) ধসের জের কাটিয়ে ধীরে ধীরে চাঙ্গা হচ্ছে ভারতের শেয়ার বাজার। আজ বাজার খোলার পরই সাড়ে চারশো পয়েন্ট ওঠে সেনসেক্স। সকালেই সেনসেক্স পৌছে যায় ২৬ হাজারে। ইনফোসিস, আইসিআইসিআই ব্যাঙ্ক, আইটিসি,এইচডিএফসি ও আরআইএলের লাভের জেরেই চাঙ্গা শেয়ার বাজার। আড়াইশো পয়েন্টের ওপর উঠেছে নিফটিও। উনত্রিশ পয়সা দাম বেড়েছে টাকার।গত সোমবার ভারতের শেযার বাজারে ধস নেমেছিল।

অর্থনীতির বিশেষজ্ঞরা বলছেন, শেয়ারের এই ঊর্ধ্বগতি স্থায়ী নয়। চিনা মুদ্রার দাম কমে যাওয়ার সঙ্কট না কাটলে কখনই সাংহাই স্টক এক্সচেঞ্জ ঘুরে দাঁড়াতে পারবে না। আর তার প্রভাব পড়বে বিশ্বের অন্য শেয়ার বাজারগুলিতেও।

অগাস্ট মাসে চিনের আর্থিক মন্দা ও মার্কিন মুলুকে অপরিশোধিত তেলের দাম কমায়  সেনসেক্স বার বার মুখ থুবড়ে পড়েছে।  তার জের কিছুটা কাটিয়ে উঠলেও আজ ফের জ্ঞান হারাল বম্বে স্টক এক্সচেঞ্জ। নিফটির শক্ত ধাপ ৭৮০০ ভেঙে পড়ে। ব্যাঙ্ক ডাউন ৪ শতাংশ।

তবে ভারতের শেয়ার বাজার পতনের একমাত্র কারণ বিশ্বের সব শেয়ার বাজারই মুখ থুবড়ে পড়েছে। ২ শতাংশ নিচে ডাউ জোনস ফিউচার বাজার খোলে। বিশ্বের দ্বিতীয় অর্থনৈতিক দেশ, চিনে সব ডেটা খারাপ আসায় বিশ্ব বাজারে বার বার প্যানিক তৈরি হচ্ছে, আর এই কারণে দালাল স্ট্রিটে ধস বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *