গোবর শুনে নাক শিটকাবেন না, খোদ কলকাতার বুকে গোবর গ্যাসে বাস চলছে !!

biogasbusজঠরে গোবর পুরে দুরন্ত গতিতে বাস ছুটে চলেছে উল্টোডাঙ্গা থেকে গড়িয়া পর্যন্ত।জানেন কি?ভাড়া মাত্র এক টাকা।সামান্য দামে বাসের মধ্যেই পেয়ে যাবেন চা অথবা কফি এবং সেই চা-কফি তৈরি হচ্ছে,গোবর গ্যাসে।প্রকৃতিকে বাঁচাতে, পরিবেশ দূষণের সঙ্গে লড়াই চালাতে উদ্যোগটি নিয়েছে-ফিনিক্স ইন্ডিয়া রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট গ্রুপ।

সারাদিনে খোদ কলকাতাতেই ১৫ থেকে ২০ হাজার কিউবিক মিটার মিথেন নির্গত হয় বর্জ্য পদার্থ থেকে।এই পরিমান গ্রিনহাউস গ্যাস শহরের বাতাসে মিশছে।বাড়িয়ে তুলছে তাপমাত্রা।এই পরিস্থিতি থেকে নিস্তার পেতে শুরু হয় ভাবনা চিন্তা।কিভাবে জিরো দূষণে যানবাহন চালানো যায়।

গোবর গুলে ডাইজেসটারে( বায়ুশূন্য পাত্র) ঢেলে বার করা হয় গ্যাস।প্রযুক্তির মাধ্যমে ঐ গ্যাসকে বিশুদ্ধ করা হয়।বিশুদ্ধ মিথেনকে কম্প্রেসারের মাধ্যমে সিলিন্ডারে ভরা হয়।পড়ে থাকা গোবর জৈব সার হিসাবে ব্যবহার করা হয়।আগে ২৫কেজি গোবর থেকে ১কেজি মিথেন পাওয়া যেত এখন উন্নত প্রযুক্তির ব্যবহারে অনেক বেশি মিথেন পাওয়া যাচ্ছে। যেখানে সিএনজি’র বিশুদ্ধতা ৬০-৭০% সেখানে মিথেনের বিশুদ্ধতা ১০০%।

মিথেন চালিত বাসের জন্য নতুন বাস কেনার প্রয়োজন নেই।ডিজেল বাসের ইঞ্জিনে সামান্য প্রযুক্তির পরিবর্তনে চলবে বাস।খরচের সাশ্রয় এক কথায় ভাবা যায় না।মাত্র ১কিলো জৈব জ্বালানিতে বাস চলবে ৬-৭ কিলোমিটার।খরচ মাত্র ২০টাকা।শুরু হোক গ্রিনহাউস গ্যাসের বিরুদ্ধে লড়াই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *