ক্রিম বানানোর মেশিন কিনে আপনিও ব্যবসা শুরু করতে পারেন।

20140217145909_35834

বিজনেস ফিচারঃ প্রতিদিন আমরা বাজার থেকে নিত্যব্যবহার্য সামগ্রী খরিদ করে থাকি।খরিদ করার সময় নামী কোম্পানির দিকে প্রথমে হাত বাড়াই।দাম দেখে সামর্থে কুলোলে কিনি নচেৎ কম দামের দিকে হাত বাড়াতে বাধ্য হই।কেন আমরা নামী কোম্পানির সামগ্রী কিনতে চাই? নিশ্চয় উত্তর হবে সামগ্রীর গুনমানের কথা বিবেচনা করে।

বড় কোম্পানিগুলোর জিনিষ বাজারে এতো চাহিদা থাকে যে সবটাই নিজের ঘরে উৎপাদন করা সম্ভব হয়ে ওঠে না।তখনই কোম্পানিগুলো ভরসাদার ছোট ছোট উৎপাদকের ঘর থেকে চাহিদার সামগ্রী কিনে নেয়।চাইলে আপনিও হতে পারেন সরবরাহকারী।না চাইলে নিজেই ছোট করে শুরু করে দিতে পারেন। মেশিনের সাহায্যে দুধ থেকে ক্রিম বের করে সেই ক্রিম থেকে ঘি, মাখন তৈরি করতে পারেন।ক্রিম প্যাকেট করে বাজারে বিক্রি করতে পারেন।বিভিন্ন নামী বেকারিতে ভালো মানের ক্রিমের চাহিদা ভালো। জিনিসের গুনমান ঠিক রাখলে বাজারে চাহিদা তৈরি হতে বেশি সময় নেবে না।

কিভাবে করবেনঃ প্রথমে বাজার থেকে ঘন দুধ কিনে এনে মেশিনের নির্দিষ্ট জায়গায় ঢেলে দিন।এবার মেশিন চালু করলেই দুধ থেকে ক্রিম বেরিয়ে আসবে।১লিটার দুধে কমবেশি ২৫০ গ্রাম ক্রিম তৈরি হয়।দুধের ঘনত্বের ওপর নির্ভর করে ক্রিমের উৎপাদন।বাজারে এই ধরনের মেশিন ৪০-৫০-১০০ লিটার অবধি পাওয়া যায়।বিদ্যুৎ লাগবে ২২০ থেকে ৪৪০ ভোল্ট।লিটারের ওপর মেশিনের দাম নির্ভর করে। মোটামুটি দাম ৪০ হাজার থেকে ৬০হাজারের মধ্যে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *