১৭৮০ সালে ২৯শে জানুয়ারি ভারতে প্রকাশিত প্রথম পত্রিকা–বেঙ্গল গেজেট বা হিকির গেজেট।

bengal-gadget১৭৮০ সালে ২৯শে জানুয়ারি বেঙ্গল গেজেট বা হিকির বেঙ্গল গেজেট ছিল কলকাতা থেকে প্রকাশিত প্রথম ইংরেজি সাপ্তাহিক পত্রিকা।এটি ছিলো ভারতের প্রথম প্রধান পত্রিকা। ১২ ইঞ্চি লম্বা ও ৮ ইঞ্চি চওড়া দুই পৃষ্ঠার সাপ্তাহিক পত্রিকাটি মাত্র  দুই বছর পর্যন্ত প্রকাশ হয়েছিল।পত্রিকাটির মালিক, সম্পাদক ও প্রকাশক ছিলেন জেমস আগাস্টাস হিকি।পত্রিকাটি ২৩শে মার্চ ১৭৮২ সালে প্রকাশনা বন্ধ হয়ে যায়।

জন্মসূত্রে আইরিশ জেমস অগাস্টাস হিকি ছিলেন এক অদ্ভুত ক্ষ্যাপাটে মানুষ। দেনার দায়ে দুবছর জেল খাটতে হয়েছিল। জেল থেকে ছাড়া পাবার পরে আবারও জেল।বদমেজাজী অগাস্টাস হিকি জেলে থাকতেই ছাপাখানা সংক্রান্ত কিছু বই পড়েছিলেন এবং ভেবেছিলেন পত্রিকা প্রকাশনা করলে ভালই চলবে।কারন সেই সময় কলকাতা তথা বাংলায় অনেক ইংরেজের বসবাস অথচ কোন ইংরেজী পত্রিকা নেই।তাই জেলে থাকা অবস্থাতেই সিদ্ধান্ত নিলেন ছাড়া পেলে প্রিন্টার হিসেবেই আত্মপ্রকাশ করবেন।

প্রথম প্রথম তিনি হ্যান্ডবিল আর বিজ্ঞাপন ছাপতেন, তার এই হ্যান্ডবিল বেশ ভালই চলতো।হ্যান্ডবিলের লাভের টাকা দিয়ে ইংল্যান্ড থেকে ছাপাখানার যন্ত্রপাতি অর্ডার দিয়ে আনালেন।পত্রিকাটিতে তিনটি করে কলাম থাকত যার বেশীর ভাগ-ই ছিল বিজ্ঞাপন আর ফাকফোকরে থাকত বিদেশি ইংরেজি পত্রিকা থেকে উদ্ধৃতি ও সংবাদদাতাদের বিবরণধর্মী লেখা এবং কলকাতা আর মফস্বলের লেখা চিঠিপত্রও ছাপা হতো।পত্রিকায় “পোয়েটস কর্ণার” নামে একটি বিশেষ অংশ ছিল। প্রকাশের প্রথম মাসে কোন রাজনৈতিক বিবাদপূর্ণ লেখা ছাপা হয়নি।

পত্রিকায় বেশিরভাগ সময় লেডি হেস্টিংসকে ব্যঙ্গ করে নিবন্ধ লেখার কারনে  গভর্নর জেনারেল লর্ড ওয়ারেন হেস্টিংসের রোষানলে পড়েন এবং পুনরায় জেলে যেতে হয়। তিনি জেলে থাকা অবস্থায়ও তার লেখা চালিয়ে যান ও পরবর্তীকালে লর্ড হেস্টিংসের আদেশে তার লেখার যন্ত্র বাজেয়াপ্ত করা হয়।১৭৮০ সালের ১৪ই নভেম্বর ফোর্ট উইলিয়াম থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে ডাকঘর মারফর পত্রিকা বিতরণ বন্ধ করা হয়।

হিকির বেঙ্গল গেজেট ছিল সকলের জন্য উন্মুক্ত এবং প্রভাব মুক্ত।পরবর্তীকালে পত্রিকাটি ভারতীয়দের মধ্যে নিজেদের পত্রিকা প্রকাশে উৎসাহিত করেছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *