স্বল্পায়ু , প্রতিভাময়ী বাঙালি মহিলা কবি ‘তরু দুত্ত’র আজ জন্মদিন।

toru-dutt-1856-1877-indian-poet-EWRDXP

অসম্ভব প্রতিভাময়ী  বাঙালি মহিলা কবি তরু দত্ত ৪ঠা মার্চ, ১৮৫৬ সালে জন্মগ্রহন করেছিলেন।মাত্র ২১ বছর জীবনকালের মধ্যে যে অসামান্য সাহিত্য সৃষ্টি করে গেছেন তা আজও আমাদের কাছে এক বিরাট বিস্ময়।মাত্র ২১ বছরে দুটো বিদেশি ভাষা যথাক্রমে ইংরেজি ও ফরাসিতে যে কাব্য সাহিত্য রচনা করে গেছেন, তা আজও তরু দুত্ত’কে বিশ্ব সাহিত্যের রসপিপাসুদের কাছে চিরস্মরণীয় করে রেখেছে। তাঁর ইংরেজি ও ফরাসি ভাষায় লেখা উল্লেখ্য দুটো উপন্যাস—‘বিয়াংকা অর দা ইয়াং স্প্যানিশ মেইডেন’ এবং ফরাসিতে লেখা ‘ল্যো জুর্নাল দ্য মাদমোয়াজেল দার্ভের’। ‘এ শেফ গ্লিন্ড ইন ফ্রেঞ্চ ফিল্ড’ তাঁর ফরাসিতে লেখা কবিতাবলীর ইংরেজি অনুবাদের সংকলন।

তরু দত্ত বেশকিছু মৌলিক কবিতা লিখেছেন। মৌলিক কবিতাগুলো ছোট। তবে মানবজীবনের নানা সমস্যার কথা বর্ণনা করেছেন এসব কবিতায়। নারীর স্বাধীন ইচ্ছাশক্তিতে বিশ্বাসী তরু পৌরাণিক ভারতের সাবিত্রীকে খুব পছন্দ করতেন ।

মৃত্যুর পর আবিষ্কৃত হয় তাঁর ফরাসি ভাষায় রচিত উপন্যাস ‘লা জার্নাল’ ও ইংরেজিতে লেখা ‘বিয়াঙ্কা’র পাণ্ডুলিপি। পাশাপাশি খুঁজে পাওয়া যায় ‘এনসিয়েন্ট ব্যালাডস’ ও ‘লিজেন্ডস অব হিন্দুস্তান’ নামে দুটি কবিতার বইয়ের পাণ্ডুলিপি। তাঁর বাবা গোবিন্দচন্দ্র বইগুলো প্রকাশ করেন।‘লা জার্নাল’ অনুবাদ করে বসুমতি পত্রিকায় ধারাবাহিকভাবে প্রকাশ করেন পৃথ্বীন্দ্রনাথ মুখোপাধ্যায়। ১৯৫৬ সালে বই আকারেও প্রকাশিত হয়। ভূমিকা লিখেছিলেন প্রেমেন্দ্র মিত্র।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *