মানুষের যৌন জীবনের পূর্ণতা আরও দীর্ঘায়িত হবে।

201504-critics-openerফিচার টেবিলঃ  বিজ্ঞানীরা বলছেন, ২০৫০ সাল নাগাদ ‘আলাদা’ প্রজাতির মানুষের উদ্ভব হতে চলেছে। গ্লোবাল ব্রেইন ইন্সটিটিউটের গবেষক ক্যাডেল লাস্ট বলছেন, ক্রমবর্ধমান নতুন প্রযুক্তির প্রভাবে আগামি চার দশকের মধ্যে সম্পূর্ণ নতুন প্রজাতির মানুষ দেখতে পাওয়া যাবে।

বিজ্ঞানী লাস্টের দাবি, বর্তমানে মানব প্রজাতি বিশাল বিবর্তনজনিত রুপান্তরের মধ্যে দিয়ে চলেছে। আগামি চার দশকেরও কম সময়ে মানুষ আরও বেশি দিন বেঁচে থাকার ক্ষমতা অর্জন করবে। বুড়ো বয়সে সন্তানের জন্ম দিতে পারবে এবং নিজেদের কাজের সাহায্যের জন্য বুদ্ধিমান রোবট ব্যবহার করবে।

এছাড়া মানুষ এই সময় ভারচুয়াল রিয়েলিটির জগতে অনেক সময় পার করবে। পরিবর্তন এতটাই অর্থপূর্ণ হবে, যাকে বানর থেকে মানুষের বিবর্তন প্রক্রিয়ার সঙ্গে তুলনা করা যাবে।

আপনার ৭০- ৮০ বছর বয়সের বয়ঃজ্যেষ্ঠদের যেমন দেখেছেন তাদের থেকে নিজেকে অনেক পার্থক্য লাগবে। ২০৫০সাল নাগাদ মানুষের গড় বয়স হবে ১২০ বছরের বেশি। মানুষের যৌন জীবনের পূর্ণতা আরও দীর্ঘায়িত হবে। মানুষ তাদের জীবনের ব্যপ্তিকে ধিরে ধিরে সামনে এগিয়ে নিয়ে যাবে এবং দীর্ঘদিন বাঁচতে চাইবে। মানুষ সর্বাধুনিক প্রযুক্তি কাজে লাগিয়ে দেহঘড়ি নিয়ন্ত্রন করতে সক্ষম থাকবে।

ইতিমধ্যেই পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। ৭০ দশকে মাত্র ১% নারী, যাদের বয়স ৩৫ বছরের ওপরে তারা সন্তানের জন্ম দিতে পারতেন। ২০১২ সালে সেটাই ১৫% পৌঁছে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *