“কান্ত কবি রজনীকান্ত সেন”

1448645131_images_3)ফিচার টেবিলঃ  বাবুই পাখিরে ডাকি, বলিছে চড়াই,/ কুঁড়েঘরে থেকে কর শিল্পের বড়াই,/ কবিতাটির নাম ‘স্বাধীনতার সুখ’ লেখক রজনীকান্ত সেন।এই কবিতাটি আমারা শৈশবে সকলেই পড়েছি।

প্রতিভাবান কবি ও সুরকার রজনীকান্ত সেন ১৮৬৫ সালের ২৬ জুলাই সিরাজগঞ্জের ভাঙাবাড়ি গ্রামে জন্মগ্রহন করেন। ভক্তিমূলক ও দেশভক্তি তার গানের প্রধান বৈশিষ্ট্য ছিল।শৈশবকাল থেকেই বাংলা ও সংস্কৃত- দুই ভাষাতেই কবিতা লিখতেন।গান লেখায় তার সময় বেশি লাগত না।স্বদেশি আন্দোলন ও বঙ্গভঙ্গ বিরোধিতায় তার গান ছিল প্রেরণার উৎস। বিশেষ করে ‘মায়ের দেওয়া মোটা কাপড় মাথায় তুলে নেরে ভাই’ গানটি স্বদেশি আন্দোলনে ব্যাপক জনপ্রিয়তা লাভ করে।

জীবদ্দশায় তার তিনটি বই প্রকাশ হয়- বাণী (১৯০২), কল্যাণী (১৯০৫) ও অমৃত (১৯১০)। মৃত্যুর পর প্রকাশিত হয়- অভয়া (১৯১০), আনন্দময়ী (১৯১০), বিশ্রাম (১৯১০), সদ্ভাবকুসুম (১৯১৩) ও শেষদান (১৯১৬)। এর মধ্যে বাণী ও কল্যাণী হচ্ছে গানের সঙ্কলন।তার লেখা গানগুলো ‘কান্তগীতি’ নামে পরিচিত।ভারতের অনেক সঙ্গীত শিল্পী কান্তগীতি গেয়েছেন।বিদ্রোহী কবি নজরুল ইসলাম একবার রজনীকান্ত সেনের বাড়ির সামনে নীরবে দাঁড়িয়ে কবি রজনীকান্ত সেনের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেছিলেন, ‘প্রাচীন যুগের স্বদেশী গানের স্রষ্টা, গীতিকার, সুরকার, আজো তুমি গানের মাঝে অমর হয়ে আছো, তোমাকে নমস্কার।

রজনীকান্তের শেষ দিনগুলো ছিল অসম্ভব অর্থকষ্ট ও ব্যথায় পরিপূর্ণ। তিনি ১৯১০ সালের ১৩ সেপ্টেম্বর লোকান্তরিত হন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *