এই সপ্তাহের বাংলা বই- সুমন সেনের লেখা, ‘নাগমণি রহস্য’

Cover - Nagmoni Rahasya (AE) copy

শ্রীদেবীর অকালপ্রয়াণে সারা দেশ এখন মর্মাহত। ভারতের আকাশ থেকে একটি তারা মুছে গেছে চিরদিনের মত। ‘সর্প মানবঃ নাগমণি রহস্য’ উপন্যাসের লেখক সুমন সেন, আমাদের জানালেন জনপ্রিয় এই অভিনেত্রী ও তার বই সম্পর্কে কিছু কথা।

“‘নাগিনা’ ফিল্মটা খুব ছোটোবেলায় দেখেছিলাম, তারপর থেকে বহুবার দেখেছি। প্রতিবারই মন্ত্রমুগ্ধের মত দেখে গেছি শ্রীদেবীর অভিনয়। এই ‘নাগিনা’ বলুন আর ‘মিস্টার ইন্ডিয়া’, দেখে দেখে কখন যেন বড় হয়ে গেলাম। এইরকম কাজ যেন এই অভিনেত্রীকেই শোভা দেয়। ফিল্ম গুলো আমার উপর প্রভাব ফেলেছে বরাবরই। হয়তো এগুলির জন্যই অতিপ্রাকৃতিক ব্যাপারগুলোর উপর আমার কৌতুহল জেঁকে বসেছিল সেই ছোটোবেলা থেকেই। বস্তুতঃ, আমার ‘সর্প মানবঃ নাগমণি রহস্য’-র মূল অনুপ্রেরণা এসেছিল নাগিনা ফিল্ম-টি থেকেই। তারপর থেকেই সাপের মণির সম্পর্কে জানার ইচ্ছা আমাকে দিয়ে লিখিয়েছে ‘সর্প মানবঃ নাগমণি রহস্য’। বইটির একটি ছোটো জায়গায় প্রিয় অভিনেত্রী ও ফিল্মটির নামও উল্লেখ রয়েছে। যদিও গল্পটি সম্পূর্ণরুপে কাল্পনিক, তাও আমি চেষ্টা করেছি যাতে মণির একটা যুক্তিযত ব্যাখ্যা দেবার। চলচ্চিত্র জগতে শ্রীদেবীর প্রত্যাবর্তনের সাথে সাথে আমার আশা অনেকখানি বেড়ে গিয়েছিল, হয়তো কোনোদিন ‘নাগিনা’ বা ‘মিস্টার ইন্ডিয়া’-র মত আবার কিছু দেখতে পাব! তাঁর সাম্প্রতিকতম ছবিগুলি ‘ইংলিশ-ভিংলিশ’ ও ‘মম্‌’ খুব প্রশংসা অর্জন করেছিল। তাঁর এইরকম পরিণতি-টা একেবারে আশাতীত! ২৪ তারিখ সকালে খবরটা শুনে আমি থম্‌কে গিয়েছিলাম বেশ কয়েক মিনিটের জন্য। ভগবান তাঁর আত্মাকে শান্তি প্রদান করুক!”

এ’বার আন্তর্জাতিক কলকাতা বইমেলায় দিগন্ত পাবলিকেশন প্রকাশিত, সুমন সেনের ‘সর্প মানবঃ নাগমণি রহস্য’ বহু পাঠক-দের মনে জায়গা করে নিয়েছে। সাথেই লেখকের এই অনুপ্রেরক-এর অকালপ্রয়াণে শোকাহত আমরা সবাই। লেখকের কথারই পুনঃউচ্চারন করি – ‘ভগবান তাঁর আত্মাকে শান্তি প্রদান করুক!’

Wiki use'

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *